ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বিএসএমএমইউ

শিশু দিবসে ৩৩৫২ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ১৭ মার্চ ২০২৪  
শিশু দিবসে ৩৩৫২ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ৩ হাজার ৩৫২ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দিয়েছে বিএসএমএমইউ। এ ছাড়া দিবসটি উপলক্ষে নানান কর্মসূচির আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

রোববার (১৭ মার্চ) সকালে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. রেজাউর রহমান রেজা জানান, মোট ৩ হাজার ৩৫২ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এরমধ্যে বহির্বিভাগ-১ এ মেডিসিন, শিশু ও ডেন্টাল অনুষদে ২ হাজার ৭৫ জন এবং বহির্বিভাগ-২ এ সার্জারি অনুষদে এক হাজার ২৭৭ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেওয়া হয়।

দিবসটি উপলক্ষে নেওয়া কর্মসূচির মধ্যে ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে ও ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, ফ্রি সার্জারি ও (পরীক্ষা-নিরীক্ষা) সেবা প্রদান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল প্রভৃতি।

এ ছাড়া দিবসটি উপলক্ষে বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের বিভিন্ন বিভাগের মাধ্যমে ফ্রি রুটিন ইনভেস্টিগেশন যেমন সিবিসি, আরবিএস, এস ক্রিয়েটিনিন, ইউরিন আরএমই সেবা দেওয়া হয়। সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগের মাধ্যমে দেওয়া হয় ফ্রি সার্জারি সেবা। ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজমের (ইপনা) উদ্যোগে শিশু-কিশোরদের নিয়ে চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদানসহ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদ, সার্জারি অনুষদ, ডেন্টাল অনুষদ, শিশু অনুষদসহ বিভিন্ন অনুষদের বিভিন্ন বিভাগের মাধ্যমে রোগীদের বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেওয়া হয়।

দিবসের কর্মসূচি উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান প্রমুখ। এছাড়াও এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, টেকনিশিয়ান ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়