ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিয়ম মেনে চিকিৎসকদের ডিউটির আহ্বান স্বাস্থ্য প্রতিমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৪ মার্চ ২০২৪  
নিয়ম মেনে চিকিৎসকদের ডিউটির আহ্বান স্বাস্থ্য প্রতিমন্ত্রীর

দেশের চিকিৎসা ব্যবস্থা উন্নয়নে প্রত্যেক চিকিৎসক ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্টদের নির্ধারিত সময়ে অফিসে উপস্থিত থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। তিনি বলেছেন, চিকিৎসকরা অনেক কাজ করছেন এটা সত্যি। তবে অনেকজন কর্মস্থলে দেরীতে আসছেন, আগে চলে যাচ্ছেন এটাও সত্যি। প্রয়োজন থাকতে পারে, তবে বিষয়গুলো কর্মস্থলে জানিয়ে করলে অনেক সমস্যার সমাধান হবে।

রোববার (২৪ মার্চ) রাজধানীর মহাখালী জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল অডিটোরিয়ামে ‘বিশ্ব যক্ষ্মা দিবস-২০২৪’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের চিকিৎসকরা অনেক ভালো কাজ করেন। তবে অনেক জায়গায় অনেক কিছু হচ্ছে না। অনেকে সঠিকভাবে কর্মস্থলে উপস্থিত থাকেন না। আমি অনেক হাসপাতালে হঠাৎ করেই চলে যাই। অনেক সময় সাধারণ রোগীদের নিয়ে যাই। স্বাস্থ্য-সংশ্লিষ্টরা তদারকি করলে দেখা যায় আপনাদের মধ্যে সবাই তার কাজের সময়টা ঠিকভাবে পালন করছেন না। চিকিৎসকদের সুবিধা বাড়ানোর জন্য আমরা কাজ করে যাচ্ছি। যদি সুবিধা বাড়ালে চিকিৎসকদের কাজ ঠিকভাবে হয়, তাহলে আমরা অবশ্যই চিকিৎসকদের সুযোগ-সুবিধা বাড়াবো। 

ডা. রোকেয়া বলেন, আমি অনেক সময় কাউকে না জানিয়ে বিভিন্ন হাসপাতালে যাই। অনেক অফিসেই আমি হুট করে চলে যাই। চেষ্টা করছি হাসপাতালগুলোর কার্যক্রম দেখতে। আমি জানি, রোগীকে কয় জায়গায় ঘুরতে হয়, কেমন করে ভর্তি হতে হয়, কত ধরনের হয়রানি হতে হয়, ভর্তির পরে কী হয়-বিষয়গুলো আমি বিশ্লেষণ করে দেখি। 

যক্ষ্মা নিয়ন্ত্রণে সরকারি কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, যক্ষ্মা প্রতিরোধে জনসচেতনতা তৈরি করতে অবশ্যই জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি সংশ্লিষ্টদের কাজ করতে হবে। তারা কাজের কোয়ালিটি বজায় রাখবেন। সরকারের লক্ষ্যের সাথে সফলতা তখনই আসবে, যখন সবাই কোয়ালিটি বজায় রেখে কাজ করতে পারবেন। সরকার বিনামূল্যে ওষুধ দেবে, আপনারা বাকি কাজ করুন।

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. মো. মাহফুজার রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রমুখ।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়