ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুরক্ষা পোশাকের বদলে চিকিৎসকদের দেওয়া হচ্ছে রেইনকোট-হেলমেট!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুরক্ষা পোশাকের বদলে চিকিৎসকদের দেওয়া হচ্ছে রেইনকোট-হেলমেট!

সুরক্ষা পোশাকের অভাবে ভারতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের  দেওয়া হচ্ছে রেইনকোট আর হেলমেট। অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জানিয়েছে, সুরক্ষা পোশাকের ঘাটতি পূরণ করতে অভ্যন্তরীণভাবে উৎপাদন এবং চীন ও দক্ষিণ কোরিয়ার কাছ থেকে আমদানির চেষ্টা চলছে।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের প্রায় চার হাজার ৭০০ অ্যাম্বুলেন্স চালক মঙ্গলবার ধর্মঘট পালন করেছে। সুরক্ষা পোশাক ও স্বাস্থ্যবীমার দাবিতে তারা এ ধর্মঘট পালন করছে।

অ্যাম্বুলেন্স ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হুনমান পান্ডে বলেন, ‘আমাদের দাবি মানা না পর্যন্ত জীবনের ওপর আমরা ঝুঁকি নিতে পারি না।’

ভারতে এ পর্যন্ত এক হাজার ২৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৩২ জন। ধারণা করা হচ্ছে, মে মাসের মাঝামাঝি সময়ের মধ্যে দেশটিতে এক লাখের বেশি লোক করোনাভাইরাসে আক্রান্ত হবেন।

পূর্বাঞ্চলীয় শহর কলকাতার বেলঘাটা ইনফেকশাস ডিজিজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত এক চিকিৎসককে গত সপ্তাহে সুরক্ষা পোশাকের পরিবর্তে দেওয়া হয়েছে রেইনকোট। হাসপাতালেরই দুই চিকিৎসক রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এদেরই এক জন বলেন, ‘আমাদের জীবনের বিনিময়ে কাজ করতে চাই না।

এ ব্যাপারে হাসপাতালের সুপারেন্টিডেন্ট ইন চার্জ ডা. আসিস মান্না এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

উত্তরের রাজ্য হরিয়ানার এসআই হাসপাতালের চিকিৎসক ডা. সন্দিপ গার্গ জানিয়েছেন, এন৯৫ মাস্কের অভাবে তিনি তার মোটরসাইকেলের হেলমেট ব্যবহার করছেন।

ডা. গার্গ বলেন, ‘সার্জিক্যাল মাস্কের ওপর দিয়ে আমি হেলমেট পরি। এতে যে ঢাকনাটি থাকে সেটি আমার মুখ ঢেকে ফেলে।’

জিডিপির মাত্র এক দশমিক তিন শতাংশ স্বাস্থ্যখাতে ব্যয় করে ভারত। বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যখাতে যে ব্যয় করে তার মধ্যে সর্বনিম্ম বরাদ্দের অন্যতম এটি।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক কর্মকর্তা বলেন, ‘আমরা দোয়ার ওপর বেঁচে আছি। স্বাস্থ্যব্যবস্থার ওপর নির্ভর করে আমরা আমাদের রক্ষা করতে পারি না।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়