ঢাকা, শুক্রবার, ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছেন এল সালভাদোর প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৮ ৯:১০:৩৩ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৮ ৯:১০:৩৩ এএম

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের কারণে কোভিড-১৯ রোগের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার অপ্রমাণিত এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়। সোমবার থেকে এর ব্যবহার নিষিদ্ধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অথচ একদিন পর এল সালভাদোর প্রেসিডেন্ট নায়িব বুকেলে জানালেন, তিনি হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছেন।

সপ্তাহখানেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও হাইড্রোক্সিক্লোরোকুইন নেওয়ার কথা জানান। হোয়াইট হাউজের কর্মকর্তাদের এটি ব্যবহারের পরামর্শ দেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বারণে এটা বন্ধ হতে যাচ্ছে অধিকাংশ দেশে।

মঙ্গলবার মধ্য আমেরিকার দেশটিতে ২৫০টি ভেন্টিলেটর পাঠায় যুক্তরাষ্ট্র। তা নিয়ে এল সালভাদোরের মার্কিন অ্যাম্বাসেডর রোনাল্ড জনসনের সঙ্গে বৈঠক করেন বুকেলে। সভা শেষে সংবাদ সম্মেলনে হাইড্রোক্সিক্লোরোকুইন নেওয়ার কথা জানান দেশটির প্রেসিডেন্ট, ‘রোগ এড়ানোর চিকিৎসা হিসেবে আমি এটা ব্যবহার করছি। প্রেসিডেন্ট ট্রাম্পও এজন্য ব্যবহার করেছিলেন। বিশ্বের অধিকাংশ নেতারাই তা করছেন।’

হাইড্রোক্সিক্লোরোকুইনের মতো একটি বোতল দেখিয়ে বুকেলে বলেছেন, ‘নেতাদের কাছে যেটা সুপারিশ করা হয়, তা অন্যদের কাছে সুপারিশ করার চেয়ে আলাদা। আমাকেও হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। এটা আপনার ক্ষতি করার সম্ভাবনা খুবই কম।’

ওষুধটি কতখানি নিচ্ছেন কিংবা কোনো ডাক্তার খেতে বলেছেন কিনা জানাননি বুকেলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী দেশে করোনার চিকিৎসায় ব্যবহার করা হবে না হাইড্রোক্সিক্লোরোকুইন। তবে ডাক্তারের পরামর্শে কিংবা সজ্ঞানে কেউ নিতে চাইলে তাদেরকে দেওয়া হবে এই ওষুধ।



ঢাকা/ফাহিম