RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১২ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

করোনার উৎপত্তি খুঁজতে চীনে গবেষক দল পাঠাচ্ছে হু

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ২৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার উৎপত্তি খুঁজতে চীনে গবেষক দল পাঠাচ্ছে হু

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পরার ছয় মাস পূর্ণ হচ্ছে মঙ্গলবার (৩০ জুন)। অথচ এখন পর্যন্ত করোনার কার্যকরী কোনো ওষুধ কিংবা টিকা আবিস্কার করতে পারেনি বিশ্ব। বেড়েই চলছে মৃত্যুর মিছিল, আক্রান্তের সংখ্যা।

অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) মনে করছে করোনার উৎপত্তি সম্পর্কে ভালো ধারনা পাওয়া গেলে এটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজতর হবে। আর সে লক্ষ্যে আগামী সপ্তাহে তারা করোনাভাইরাসের উৎপত্তি খুঁজতে গবেষকদের একটি দল চীনে পাঠাবে। সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন হু’র মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস।

তিনি বলেছেন, ‘যখন আমরা ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবো, তখন এটার বিরুদ্ধে আরো ভালোভাবে লড়াই করতে পারবো। তাই আমাদেরকে জানতে হবে এটার উৎপত্তি সম্পর্কে। সে লক্ষ্যে আমরা একটি গবেষক দলকে চীনে পাঠাচ্ছি আগামী সপ্তাহে। আশা করছি এর মাধ্যমে আমরা জানতে পারবো ভাইরাসটি ঠিক কিভাবে ছড়াতে শুরু করেছে।’

এই দলের গঠন কেমন হবে, কয় সদস্য বিশিষ্ট হবে সে সম্পর্কে অবশ্য বিস্তারিত কিছু জানাননি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

অবশ্য গেল মাসের শুরু থেকেই চীনে গবেষক দল পাঠাতে পীড়াপিড়ি করছে হু। কিন্তু চীনের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছিলো না। অবশেষে হু-চীনের মতৈক্যের মাধ্যমে গবেষক দল পাঠানোর ঘোষণা এলো।

বিজ্ঞানীরা ধারনা করছেন প্রাণী থেকে এই ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে। বিশেষ করে চীনের উহানের বন্য ও উদ্ভট প্রাণীর মাংস বিক্রির বাজার থেকে।

অপ্রতিরোধ্য এই ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৭৩১ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫ লাখ ৭ হাজার ২৩৪ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়