ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হংকংবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হংকংবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব যুক্তরাজ্যের

হংকংয়ের ৩০ লাখ বাসিন্দা যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার সুযোগ পাচ্ছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, নতুন নিরাপত্তা আইনের কারণে হংকংয়ের স্বাধীনতা লংঘন হয়েছে এবং এ কারণে সাবেক ব্রিটিশ উপনিবেশের জনগণকে রাস্তা দেখানো হলো।

সাড়ে তিন লাখের মতো লোকের ব্রিটিশ ন্যাশনাল ওভারসিজ (বিএনও) পাসপোর্ট রয়েছে এবং আরও ২৬ লাখ লোক এটি পাওয়ার উপযুক্ত। তাদের প্রত্যেকে পাঁচ বছরের জন্য যুক্তরাজ্যে থাকার সুযোগ পাবেন। তারপর তারা নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

হংকংয়ের বিএনও পাসপোর্টধারীরা আশির দশক ধেকে বিশেষ মর্যাদা পান। কিন্তু বর্তমানে কড়াকড়ি থাকায় কেবল ছয় মাসের জন্য ফ্রি ভিসায় যুক্তরাজ্যে প্রবেশের সুযোগ পান। সরকারের নতুন পরিকল্পনা অনুযায়ী এই পাসপোর্ট পাওয়া সবাই ও তাদের উপর নির্ভরশীলরা যুক্তরাজ্যে পাঁচ বছর ধরে কাজ ও পড়ালেখা করতে পারবেন। তারপর চাইলে স্থায়ী হওয়ার জন্য আবেদন করে পেতে পারেন ব্রিটিশ নাগরিকত্ব।

জনসনের এই ঘোষণার পর চীন তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। নিরাপত্তা আইন নিয়ে যুক্তরাজ্যের বিরোধিতায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান দেশগুলোকে ‘হংকং ইস্যু ব্যবহার করে চীনের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো বন্ধ করতে বলেছেন।’

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়