ঢাকা     শুক্রবার   ১০ মে ২০২৪ ||  বৈশাখ ২৭ ১৪৩১

ফার্কের সঙ্গে নতুন চুক্তি করছে কলম্বিয়া সরকার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ২৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফার্কের সঙ্গে নতুন চুক্তি করছে কলম্বিয়া সরকার

আন্তর্জাতি ডেস্ক : মার্ক্সবাদী বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে নতুন করে শান্তি চুক্তি করছে কলম্বিয়া সরকার।

বৃহস্পতিবার এ চুক্তি হবে। গত মাসে আগের শান্তি চুক্তি গণভোটে প্রত্যাখ্যান করে কলম্বিয়ার জনগণ। ফলে নতুন চুক্তি করার প্রয়োজনীয়তা দেখা দেয়।

কলম্বিয়ায় ফার্কের সঙ্গে শান্তি চুক্তি প্রতিষ্ঠার প্রয়াসের স্বীকৃতস্বরূপ ২০১৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস।  

নতুন শান্তি চুক্তি অনুমোদনের জন্য কংগ্রেসে অর্থাৎ পার্লামেন্টে উঠানো হবে। আগের মতো তা আর জনগণের ভোটের ওপর ছেড়ে দেওয়া হবে না।

ক্ষমতাসীন সরকারের বিরোধীরা দাবি করছে, নতুন এ চুক্তি হলে তাতে মানবাধিকার হরণের জন্য বিদ্রোহীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত হবে না।

কলম্বিয়ায় প্রায় ৫০ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসানের জন্য এ চুক্তিকে মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফার্ক মূলত একটি গেরিলা গোষ্ঠী, যারা মাক্সবাদী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিদ্রোহী ঘোষণা করে। ফার্কের এ বিদ্রোহ গৃহযুদ্ধে রূপ নেয়। এ পর্যন্ত প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ এ গৃহযুদ্ধে মারা গেছে।

মঙ্গলবার এক টেভিশন ভাষণে সান্তোস বলেন, আমাদের ইতিহাসের যন্ত্রণাদায়ক অধ্যায় বন্ধের অনন্য সুযোগ এসেছে। অর্ধশতাব্দী ধরে এ ইতিহাস লাখ লাখ কলম্বিয়ানের জন্য মৃত্যু যন্ত্রণার কারণ হয়ে আছে।

দুই মাস আগে বিশ্বনেতাদের উপস্থিতিতে ফার্কের সঙ্গে শান্তি চুক্তি করে কলম্বিয়া সরকার। চুক্তি অনুমোদনের জন্য ২ অক্টোবর গণভোটের আয়োজন করে সরকার। মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ ভোটে প্রত্যাখ্যাত হয় চুক্তি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়