ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

১ লাখ মানুষ রাফাহ ছেড়ে পালিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ৯ মে ২০২৪   আপডেট: ২২:২৬, ৯ মে ২০২৪
১ লাখ মানুষ রাফাহ ছেড়ে পালিয়েছে

ইসরায়েল বোমাবর্ষণ তীব্র করার পরে এক লাখেরও বেশি মানুষ রাফাহ ছেড়ে পালিয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ত্রাণ কর্মকর্তারা গাজার দক্ষিণতম শহর রাফাহ থেকে পালিয়ে আসা লোকের সংখ্যা গণনা করছেন। ৭ অক্টোবর ইসরায়েলের হামলার পর গাজার অন্যান্য অঞ্চল থেকে ১৫ লাখেরও বেশি মানুষ রাফাহতে আশ্রয় নিয়েছিল।

বৃহস্পতিবার ত্রাণ কর্মকর্তারা জানিয়েছেন, রাফাহ থেকে পালানোর মানুষের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। নতুন বাস্তুচ্যুত লোকদের কোনও পরিষেবা ছাড়াই অস্থায়ী শিবিরে আশ্রয় নিতে হবে। ‘জীবনের জন্য প্রয়োজনীয় মৌলিক প্রয়োজনীয় জিনিসপত্র’ ছাড়াই তাদের পূর্বের বাড়ির ধ্বংসস্তূপে বসবাস করতে হবে।

রাফাহতে জাতিসংঘের একজন কর্মকর্তা বলেছেন, ‘অনেক ভয় ও আতঙ্ক রয়েছে। গাড়ি, গাধার গাড়ি, ট্রলি, পিকআপ ট্রাক এবং লোকদের হাঁটার কারণে রাস্তায় অনেক বেশি জট। কেউ কেউ ইতিমধ্যে একাধিকবার বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের সাথে আশ্রয়ের জন্য উপকরণ নেওয়ার চেষ্টা করছে, যা সহজ নয়; অন্যরা প্রথমবারের মতো চলে যাচ্ছে।’

মঙ্গলবার রাফাহ ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় ইসরায়েল। আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও বৃহস্পতিবার রাফাহতে অন্তত ২০টি বিমান হামলা এবং ১২টি ট্যাঙ্ক হামলা চালানো হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়