ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

আজ নিজেকে কোটিপতি ভাবার দিন

হৃদয় তালুকদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ২০ মে ২০২৪   আপডেট: ১৩:২২, ৩ জুন ২০২৪
আজ নিজেকে কোটিপতি ভাবার দিন

‌‌‘কোটিপতি’ শব্দটিই যেন আভিজাত্যপূর্ণ। ‘কৌন বনেগা ক্রোড়পতি’ ভারতের এক সময়ের জনপ্রিয় টেলিভিশন শো। এই শো-এর উপস্থাপক অমিতাভ বচ্চন একবার এক প্রতিযোগীকে প্রশ্ন করেছিলেন- তিনি কেন কোটিপতি হতে চান? প্রতিযোগী খুব বিস্মিত হয়ে বলেছিলেন- কেন চাইব না! কে তা হতে চায় না?

পৃথিবীর এমন কোনো মানুষ সম্ভবত আর পাওয়া যাবে না যিনি অর্থ উপার্জন করে ধনী হতে চান না, বা ধনী হওয়ার স্বপ্ন দেখেন না। এই স্বপ্ন দেখা দোষের নয়। এক সময় মানুষ লাখপতি হতে চাইত। এখন লাখে হচ্ছে না; কোটির ঘরে গিয়ে ঠেকেছে স্বপ্ন। সত্যি বলতে স্বপ্ন দেখলে বড় স্বপ্ন দেখাই বুদ্ধিমানের কাজ। আর যারা ধনী হওয়ার এমন স্বপ্নে বিভোর, আজ তাদের দিন। আজ নিজেকে কোটিপতি ভাবার দিন।

ডে'জ অব দি ইয়ারের তথ্য অনুযায়ী আজকের দিনটি (২০ মে) ন্যাশনাল বি অ্যা মিলিয়নিয়ার ডে অর্থাৎ নিজেকে কোটিপতি ভাবার দিন। দিবসটি বিশেষ করে পালিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে।

ডে'জ অব দি ইয়ারের মতে, ১৭১৯ সালে জন ল মিসিসিপি কোম্পানি প্রতিষ্ঠার পর সাফল্য পান। এবং অনেক টাকার মালিক হয়ে যান। তিনিই প্রথম ব্যক্তি হিসেবে মিলিয়নিয়ার বা কোটিপতি হিসেবে পরিচিতি লাভ করেন। পরবর্তী সময়ে ‘মিলিয়নিয়ার’ শব্দটি জনপ্রিয় হতে থাকে। তবে কবে থেকে দিনটি শুরু হলো এ নিয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায় না। 

‘ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট ২০১৫’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী কমপক্ষে ১০ লাখ ডলার বা এর বেশি সম্পদশালী ব্যক্তিকে বলা হয় মিলিয়নিয়ার। ২০১৪ সালে এমন মিলিয়নিয়ারের সংখ্যা ছিল ১ কোটি ৪৬ লাখ ৫০ হাজার। জনসংখ্যার বিচারে উত্তর আমেরিকাকে ছাড়িয়ে এখন সবচেয়ে বেশি মিলিয়নিয়ারের বসবাস এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এ অঞ্চলে মিলিয়নিয়ারের সংখ্যা এখন ৪৬ লাখ ৯০ হাজার। প্রতিবেদনে আরও বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি ও চীন—এ চারটি দেশে বিশ্বের মোট মিলিয়নিয়ারের ৬০ শতাংশ বসবাস করেন। 

কোটি টাকা আপনার না থাকতে পারে, তবে নিজেকে কোটিপতি ভাবা দোষের কিছু নয়। মানুষ তো ছেঁড়া কাঁথায় শুয়েও লাখ টাকার স্বপ্ন দেখে। আজ না হয় তেমন কোনো স্বপ্ন দেখেই কেটে যাক দিন। বলা যায় না, একদিন স্বপ্ন সত্যিও হতে পারে। মানুষের অসাধ্য কিছুই নেই। সত্যিকারের কোটিপতি হওয়ার জন্য আজ থেকেই না হয় কঠোর পরিশ্রম ও সংগ্রাম শুরু হোক আপনার।

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়