ঢাকা     রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১২ ১৪২৭ ||  ০৯ সফর ১৪৪২

করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা গোপন করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা গোপন করেছে ইরান

ইরানে কোভিড-১৯ এ মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকার প্রকাশিত সংখ্যার প্রায় তিন গুণ। বিবিসির পার্সিয়ান বিভাগ এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০ জুলাই পর্যন্ত ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত তথ্যে জানানো হয়, দেশে কোভিড-১৯ এর উপসর্গ নিয়ে ১৪ হাজার ৪০৫ জনের মৃত্যু হয়েছে। অথচ দেশটির সরকারের নিজস্ব নথিপত্রে এই সংখ্যা প্রায় ৪২ হাজার দেখানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারের নিজস্ব নথিপত্রেও আক্রান্তের সংখ্যায় গড়মিল রয়েছে। ২০ জুলাই পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে চার লাখ ৫১ হাজার ২৪ জন। অথচ একই সময় পর্যন্ত তেহরানের প্রকাশ করা নথিতে এই সংখ্যা দেখানো হয়েছে দুই লাখ ৭৮ হাজার ৮২৭। 

২২ জানুয়ারি প্রথম কোভিড-১৯ রোগী শনাক্তের কথা জানায় তেহরান। মধ্যপ্রাচ্যে করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে ইরান। সংক্রমণ কমে আসায় গত মাসে দেশটিতে নিষেধাজ্ঞা শিথিল করা হয়। তবে এরপরই দেশটিতে আক্রান্তের হার দ্বিতীয় দফায় বাড়তে শুরু করে।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই আক্রান্ত ও মৃত্যুর সরকারি হিসাব নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন অনেক পর্যবেক্ষক।  ইরানের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে যেসব তথ্য পাওয়া যায়, তার মধ্যে মিল না থাকার কারণেই তাদের সন্দেহ তৈরি হয়েছে।

হাতে পাওয়া নথির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সব মৃত্যুর রেকর্ড থাকা সত্ত্বেও ইরান ‘ইচ্ছাকৃতভাবে’ তাদের মৃত্যুর সংখ্যা ‘ধামাচাপা দিয়েছে’।


 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়