ঢাকা     রোববার   ১৬ জানুয়ারি ২০২২ ||  মাঘ ২ ১৪২৮ ||  ১২ জমাদিউস সানি ১৪৪৩

প্রণবের প্রতি মোদির শেষ শ্রদ্ধা, অন্ত্যেষ্টিক্রিয়া আজ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:০৬, ১ সেপ্টেম্বর ২০২০
প্রণবের প্রতি মোদির শেষ শ্রদ্ধা, অন্ত্যেষ্টিক্রিয়া আজ

প্রণবকে শেষ শ্রদ্ধা জানালেন মোদি

পূর্ণ সামরিক সম্মান দিয়ে আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) প্রণব মুখার্জিকে শেষ বিদায় জানানো হবে। দিল্লির সেনা হাসপাতালে প্রায় ২১ দিনের জীবনযুদ্ধ শেষে সোমবার (৩১ আগস্ট) মারা যান ভারতের সাবেক প্রেসিডেন্ট। তার করোনা পজিটিভও হয়েছিল, মস্তিষ্কে অস্ত্রোপচারের কয়েক সপ্তাহ পর না ফেরার দেশে চলে গেলেন ৮৪ বছর বয়সে।

প্রণবের মৃত্যুতে সরকার দেশজুড়ে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত শোক পালিত হবে। এই সময়ে দেশের সব ভবনের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং কোনও বিনোদনমূলক অনুষ্ঠান হবে না।

মঙ্গলবার দিল্লির ১০ রাজাজি মার্গের বাসভবনে নিয়ে যাওয়া হয় প্রণবের মরদেহ। সেখানেই তাকে শেষ শ্রদ্ধা জানানো হচ্ছে। সাবেক রাষ্ট্রপতির বাসভবনে গিয়ে তাকে শেষ শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট রাম নাথ কোভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইড়ু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, লোকসভা স্পিকার ওম বিরলা, সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত ও তিন বাহিনীর প্রধানরাও শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

জানা গেছে, স্থানীয় সময় বেলা আড়াইটায় প্রণবের অন্ত্যেষ্টিক্রিয়া হবে লোদি রোড শ্মশানঘাটে। যেহেতু তার করোনা ছিল, তাই কোভিড প্রোটোকল মেনে তার শেষকৃত্য হবে।

ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব গত বছর আগস্টে সর্বোচ্চ বেসামরিক পদক ভারতরত্নে ভূষিত হয়েছিলেন। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত রাষ্ট্র প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়