ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সীমান্তে অচলাবস্থা নিরসনে সম্মত ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ১১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:১৪, ১১ সেপ্টেম্বর ২০২০
সীমান্তে অচলাবস্থা নিরসনে সম্মত ভারত-চীন

সীমান্তে অচলাবস্থা ‘দ্রুত নিরসনে’ সম্মত হয়েছে ভারত ও চীন। বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠকে এই সমঝোতায় পৌঁছেছেন।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পার্শ্ববৈঠকে বৃহস্পতিবার দুই দফায় আলোচনায় বসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৈঠকে দুই মন্ত্রী লাদাখ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) উত্তেজনা প্রশমন এবং সীমান্ত সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য পাঁচটি পদক্ষেপের ব্যাপারে ঐকমত্য হয়েছে দুই দেশ। এর মধ্যে সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত আগের চুক্তি ও প্রটোকল মেনে চলা, সংঘাতের সম্ভাবনা রয়েছে এমন পদক্ষেপ এড়ানো এবং ধারাবাহিক ভাবে আলোচনা চালিয়ে যাওয়ার মতো বিষয়গুলি রয়েছে। 

এক যৌথ বিবৃতিতে ভারত বলেছে, সীমান্তের ‘বর্তমান পরিস্থিতিতে কোনো পক্ষেরই স্বার্থ নেই।’

এতে বলা হয়েছে, ‘সীমান্তে উভয় পক্ষের সেনাদের আলোচনা চালিয়ে যাওয়া উচিত, দ্রুত সরে আসা , যথাযথ দূরত্ব মেনে চলা এবং উত্তেজনা প্রশমনের বিষয়ে তারা ঐক্যমত্য হয়েছেন।’

গত ১৫ জুন গালওয়ানে ভারত ও চীনা সেনাদের রক্তাক্ত সংঘর্ষের পর দুই পক্ষে একাধিকবার আলোচনা হলেও সমস্যার কোনো সুরাহা হয়নি।  এই পরিস্থিতিতে চীনা সেনারা ৭ সেপ্টেম্বর ব্যাংহং হুনান এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের দখলে থাকা একটি পাহাড়ের চূড়া দখলের চেষ্টা করে বলে অভিযোগ দিল্লির। এসময় ফাঁকা গুলি চালায় চীনের বাহিনী। চীন অবশ্য দাবি করেছে, ভারতীয় সেনারা একতরফাভাবে এলএসি অতিক্রম করে ও গুলি ছোড়ে। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়