RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

এবার ব্রহ্মপুত্র নদে পাল্টা বাঁধ নির্মাণের পরিকল্পনা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ১ ডিসেম্বর ২০২০  
এবার ব্রহ্মপুত্র নদে পাল্টা বাঁধ নির্মাণের পরিকল্পনা ভারতের

চীনকে জবাব দিতে এবার ব্রহ্মপুত্র নদের ওপর বাঁধ নির্মাণ করতে চাইছে ভারত। অরুনাচল প্রদেশে ব্রহ্মপুত্রের এই অংশে ১০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে হাইড্রোপাওয়ার প্রকল্প চালু করা হবে বলে মঙ্গলবার জানিয়েছেন এক কর্মকর্তা। 

তিব্বত থেকে বয়ে আসা ব্রহ্মপুত্র চীনে ইয়ারলাং টিসাংবো নদী নামে পরিচিত। এটি অরুনাচল ও আসাম হয়েব বাংলাদেশে প্রবেশ করেছে। 

সোমবার ভাতরীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, ব্রহ্মপুত্রে বিশাল জলবিদ্যুৎ উৎপাদন প্রকল্প শুরু করতে চলছে চীন। বেইজিংয়ের ১৪তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসাবে এই প্রকল্প বাস্তবায়িত হতে পারে। এই বাঁধ নির্মাণ হলে চিন্তা বাড়তে পারে ভারতের। কারণ, নদের সমতল যাত্রাপথের বেশিরভাগটাই ভারতের মধ্যে দিয়ে বয়ে চলেছে। ফলে নদীর উচ্চগতিতে পরিবর্তন এলে বা কোনও বাধা তৈরি হলে নিম্নগতির পরিবর্তন হতেই পারে। তাতে ব্রহ্মপুত্র-নির্ভর মানুষেরা নানা সমস্যায় পড়তে পারে।

ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা টিএস মেহরা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘চীনের বাঁধ প্রকল্পের বিরূপ প্রতিক্রিয়া প্রশমণে অরুনাচলে বড় ধরনের বাঁধ নির্মাণ করা প্রয়োজন। আমাদের প্রস্তাব সরকারের শীর্ষ পর্যায়ে বিবেচনায় রয়েছে।’

তিনি বলেন, ‘আমরা আনুষ্ঠানিকভাবে তাদেরকে (চীনাদের) জানিয়েছি, আপনাদের নেওয়া প্রকল্পে যেন ভারতের ওপর বিরূপ প্রভাব না পড়ে। তারা আমাদের আশ্বস্ত করেছে। তবে তাদের আশ্বাস কতদিন টিকবে তা আমরা জানি না।’

সম্প্রতি ভারত ও চীনের কূটনৈতিক সম্পর্কের কিছুটা অবনতি হয়েছে। পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের সেনারা একাধিকার মুখোমুখি হলে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

ভারতীয় বিশ্লেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন, চীনের বাঁধ নির্মাণ প্রকল্পটি ভারত সীমান্তের খুব কাছে। তাই বেইজিং বাঁধ নির্মাণ করলে বন্যা পরিস্থিতি সৃষ্টির আরেকটি জায়গা করে দেওয়া হবে।

চীন-ভারত সম্পর্ক বিষয়ক বিশ্লেষক ব্রহ্মা চেলান্নি বলেছেন, ‘হিমালয়ে চীনের আঞ্চলিক আগ্রাসনের শিকার ভারত, নতুন খবর অনুযায়ী পেছনেই রয়েছে সমুদ্রসীমা দখল, এমনকি পানি নিয়ে যুদ্ধও।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়