Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

বলপ্রয়োগ করে উইঘুরদের দিয়ে সৌর বিদ্যুৎ প্যানেল উৎপাদন করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ১৫ মে ২০২১   আপডেট: ১৮:১৬, ১৫ মে ২০২১
বলপ্রয়োগ করে উইঘুরদের দিয়ে সৌর বিদ্যুৎ প্যানেল উৎপাদন করছে চীন

সৌর বিদ্যুৎ প্যানেল উৎপাদনের জন্য শিনজিয়াংয়ের উইঘুর মুসলমানদের বলপ্রয়োগ করে কাজ করতে বাধ্য করছে চীন। যুক্তরাজ্যের শেফিল্ড হাল্লাম ইউনিভার্সিটি পরিচালিত এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

বিশ্বের ৪৫ শতাংশ সৌর বিদ্যুৎ প্যানেলের উপাদান পলিসিলিকন উৎপাদিত হয় শিনজিয়াংয়ে। ব্যাপক বলপ্রয়োগের মাধ্যমে উইঘুর মুসলমানদের দিয়ে এগুলো উৎপাদন করা হয়।

খনি থেকে উৎপাদিত স্ফটিক পাথর থেকে পলিসিলিকন উৎপাদিত হয়। বিশ্বের চারটি বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান উইঘুরদের নিপীড়নের মাধ্যমে উৎপাদিত এসব পণ্য ব্যবহার করে।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকার (চীনা) দাবি করেছে যে, ‘এই প্রকল্পগুলো পিআরসি [গণপ্রজাতন্ত্রী চীন] আইন অনুসারে এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে সরকার সমর্থিত সম্মিলিত প্রচেষ্টায় শ্রমিকরা স্বেচ্ছায় নিয়োজিত। তবে সরকারি ও করপোরেট সূত্র থেকে পাওয়া উল্লেখযোগ্য প্রমাণ রয়েছে-নজিরবিহীন নিপীড়ন, প্রশিক্ষণ কেন্দ্রে ও অন্তরীণ শিবিরে পাঠানোর হুমকি দিয়ে উইঘুর অঞ্চল থেকে শ্রমিকদের স্থানান্তর করা হয়।’

উইঘুর মুসলমানদের ওপর ব্যাপক নির্যাতন ও নিপীড়নের অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। মানবাধিকার সংগঠনগুলোর বিশ্বাস, গত কয়েক বছরে ১০ লাখেরও বেশি উইঘুর মুসলমানকে কারিগরি প্রশিক্ষণের নামে বন্দিশিবিরে আটক রেখেছে বেইজিং। এছাড়া উইঘুরদের বলপ্রয়োগ করে শ্রমে নিয়োগ ও নারীদের বন্ধ্যাকরণের প্রমাণও পাওয়া গেছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়