ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাশ্মিরের নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ২৪ জুন ২০২১  
কাশ্মিরের নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন মোদি

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন জম্মু ও কাশ্মিরের নেতারা। বিশেষ মর্যাদা প্রত্যাহারের দুই বছরের মাথায় বৃহস্পতিবার প্রথমবার এই বৈঠক হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, বৈঠকে জম্মু ও কাশ্মিরের ১৪ জন নেতার উপস্থিত থাকার কথা। তাদের অধিকাংশই বুধবার রাতে দিল্লি পৌঁছেছেন। 

বৈঠকের বিষয়বস্তু সরকারিভাবে জানানো না হলেও বিভিন্ন সূত্র জানিয়েছে, জম্মু ও কাশ্মিরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী কেন্দ্র। কিন্তু তার আগে দুই দশক ধরে আটকে থাকা জম্মু ও কাশ্মিরের বিধানসভা আসনগুলির পুনর্বিন্যাস সেরে ফেলতে চায় নরেন্দ্র মোদি সরকার। সেই বিষয়টি আলোচনার জন্যই ওই বৈঠক ডেকেছে কেন্দ্র। 

দুই বছর পর আলোচনার পর কেন্দ্র ডাকলেও জম্মু ও কাশ্মিরের বাসিন্দাদের নয়া দিল্লির ওপর আস্থা একেবারেই কম।

কাশ্মিরের প্রধান শহর শ্রীনগরের এক শিক্ষার্থী নিসার আহমেদ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘বৈঠক থেকে আমার প্রত্যাশা খুব বেশি নয়। তারা যা করেছে সেটা পরিবর্তন করবে না।’

২০১৯ সালে বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মিরকে বিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন করে ফেলেছিল কেন্দ্রীয় সরকার। রাজ্যের হাজার হাজার রাজনৈতিক নেতা-কর্মীকে হয় গৃহবন্দি কিংবা অজ্ঞাত স্থানে নিয়ে আটক রাখা হয়। ১৮ মাস পরে রাজ্যের মোবাইল ইন্টারনেট সেবা আংশিক চালু করা হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়