ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ধনীরা বুস্টার ডোজ দিলে মারা যাবে বিশ্বের বহু মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ১৩ আগস্ট ২০২১  
ধনীরা বুস্টার ডোজ দিলে মারা যাবে বিশ্বের বহু মানুষ

বিশ্বের বাকী মানুষদের প্রতি দায়িত্বকে অস্বীকার করে পশ্চিমা রাজনৈতিক নেতারা নিজেদের নাগরিকদের করোনার টিকার বুস্টার ডোজ দেওয়াকে অগ্রাধিকার দিলে বহু মানুষ টিকা না পেয়ে মারা যাবে। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান শুক্রবার এই সতর্কবার্তা দিয়েছেন।

গার্ডিয়ানে লেখা নিবন্ধে অধ্যাপক স্যার অ্যান্ড্রিউ পোলার্ড এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গাভির প্রধান সেথ বার্কলি বলেছেন, বৈজ্ঞানিক ও জনস্বাস্থ্যের ক্ষেত্রে বড় আকারে উন্নতি করা হয়নি এবং অন্যান্য দেশে এর সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে।

তারা লিখেছেন, ‘সিদ্ধান্ত প্রদানকারীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। একটি ধনী দেশে ব্যাপক আকারে বুস্টার দেওয়া হলে তা বিশ্বজুড়ে সংকেত পাঠাবে যে বুস্টার সব জায়গায় প্রয়োজন। এর ফলে নিয়মেরন বাইরে অনেক টিকা নিয়ে যাবে এবং আরও অনেক মানুষ মারা যাবে। কারণ তাদের এখনও এটি ডোজ পাওয়ার সুযোগও হয়নি। একটি শক্তিশালী বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকার পরও যদি লাখ লাখ মানুষকে বুস্টার দেওয়া হয়, তাহলে রাজনৈতিক নেতারা আমাদের জীবদ্দশার সবচেয়ে বড় সংকটে মানবতার প্রতি তাদের দায়িত্ব অস্বীকারের যে সিদ্ধান্ত নিচ্ছেন, ইতিহাস সেই মুহূর্তটি মনে রাখবে ‘

বিশ্বের দরিদ্র ও মধ্যম আয়ের অনেক দেশের নাগরিকই এখনও করোনার টিকার প্রথম ডোজ পাননি। এর মধ্যেই ধনী দেশগুলো তাদের নাগরিকদের বুস্টার হিসেবে তৃতীয় ডোজ টিকা কিনে নিচ্ছে উৎপাদনকারীদের কাছ থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুস্টার ডোজ স্থগিতের আহ্বান জানালে তা মানতে অস্বীকৃতি জানিয়েছে, যুক্তরাজ্য, জার্মানি ফ্রান্স ও ইসরায়েল।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ