ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে ভীষণ উদ্বিগ্ন মালালা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৫, ১৬ আগস্ট ২০২১   আপডেট: ০৮:০৭, ১৬ আগস্ট ২০২১
আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে ভীষণ উদ্বিগ্ন মালালা

আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিয়েছে তালেবান। রোববার তারা রাজধানী কাবুল দখল করে। রাতে প্রেসিডেন্ট ভবন ও সরকারি ভবনগুলো দখলে নেয় তারা। দেশ ছেড়ে পালিয়েছেন আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি।

এদিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফযাই। তার এই উদ্বিগ্ন হওয়ার কারণ, আফগানিস্তানের নারী ও শিশুদের নিরাপত্তা নিয়ে। তিনি উদ্বিগ্ন সংখ্যালঘু ও মানবাধিকার কর্মীদের নিয়ে।

মালালা বলেন, ‘আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিয়েছে তালেবান। এটা খুবই দুঃখজনক ব্যাপার। আমি নারী, শিশু ও মানবাধিকার কর্মীদের নিরাপত্তা নিয়ে খুব উদ্বিগ্ন। বৈশ্বিক, আঞ্চলিক ও স্থানীয় সংস্থাগুলোর উচিত যত দ্রুত সম্ভব যুদ্ধবিরতি কার্যকর করা। শরণার্থী ও সাধারণ জনগনের জন্য দ্রুত মানবিক সহায়তা ও সহযোগিতা প্রয়োজন।’

পাকিস্তানের খাইবার পাখতুন প্রদেশে মালালা নারীদের শিক্ষা নিয়ে কাজ করছিলেন। কিন্তু তাকে সেটা কাজে বাধা দেয় তালেবানরা।

২০১২ খ্রিষ্টাব্দের ৯ অক্টোবর স্কুলের বাসে থাকা মালালাকে টার্গেট করে একজন তালেবান বন্দুকধারী তাকে তিনটি গুলি করে। যার মধ্যে একটি তার কপালের বাঁ দিক দিয়ে ঢুকে চামড়ার তলা দিয়ে তার মুখমণ্ডলের মধ্যে দিয়ে কাঁধে প্রবেশ করে।

পরবর্তী বেশ কয়েকদিন তিনি অচেতন অবস্থায় ছিলেন ও তার অবস্থা আশঙ্কাজনক ছিল। কিন্তু ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হলে পরবর্তীতে উন্নত চিকিৎসার জন্য বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

২০১৪ সালে শিশুদের প্রতি অবিচারের বিরুদ্ধে ও শিক্ষার অধিকারের লড়াইয়ের জন্য সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন মালালা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়