ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে কাঁচা পেঁয়াজ খেয়ে অসুস্থ ৬ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:১৯, ২২ অক্টোবর ২০২১
যুক্তরাষ্ট্রে কাঁচা পেঁয়াজ খেয়ে অসুস্থ ৬ শতাধিক

যুক্তরাষ্ট্রে কাঁচা পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েছে ছয় শতাধিক মানুষ। আমদানি করা পেঁয়াজের মাধ্যমে সালমোনেলা রোগে সংক্রমণের সূত্র পাওয়ার পর কর্তৃপক্ষ লেবেল ছাড়া লাল, সাদা ও হলুদ পেঁয়াজ ফেলে দেওয়ার আহ্বান জানিয়েছে।

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, চিহুহুয়া, মেক্সিকো থেকে আমদানি করা এবং প্রোসোস ইনকরপোরেশনের বিতরণ করা পেঁয়াজের মাধ্যমে সংক্রমণের বিস্তার ঘটার একটি সূত্র পাওয়া গেছে। এ পর্যন্ত ৬৫২ জন অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১২৯ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সিডিসি আরও জানিয়েছে, অসুস্থতার প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ অনেক অসুস্থতার খবর জানানো হয়নি। গত ৩১ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব সংক্রমণের ঘটনা ঘটেছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘অসুস্থ ব্যক্তিদের সঙ্গে কথা বলে দেখা গেছে, তাদের ৭৫ শতাংশ কাঁচা পেয়াঁজ খেয়েছেন কিংবা কাঁচা পেঁয়াজ ছিল এমন কোনো খাবার খেয়েছিলেন।’

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রমিত হওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্ত সমস্যা বা এই উপসর্গগুলি ক্রমশ প্রকট হতে থাকে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়