ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

খালি হাতেই ধ্বংসস্তুপ সরাচ্ছে আফগানরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ২৩ জুন ২০২২   আপডেট: ২২:৪৩, ২৩ জুন ২০২২
খালি হাতেই ধ্বংসস্তুপ সরাচ্ছে আফগানরা

আফগানিস্তানে ভূমিকম্পে হতাহতদের খোঁজে খালি হাতেই ধ্বংসস্তুপ সরিয়ে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে স্থানীয়রা। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে পাকতিকা প্রদেশের গায়ান জেলায়। এই এলাকার অধিকাংশ বাড়িঘরই মাটির তৈরি। ধ্বংস হয়ে যাওয়া এসব বাড়িঘরের নিচ থেকে উদ্ধারে কোনো সরঞ্জাম না থাকায় স্থানীয়রা খালি হাতেই মাটি সরানোর কাজ করছেন।

মঙ্গলবার আফগানিস্তানে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে এবং তা দেড় হাজার ছাড়িয়ে যাবে। 

ভূমিকম্পের কারণে ধ্বংসস্তুপ এবং সাম্প্রতিক প্রবল বৃষ্টিপাতের কারণে ভূমিধসে খোস্ত ও পাকতিকা প্রদেশ যাওয়ার সড়কগুলো বন্ধ হয়ে গেছে। এর ফলে সেখানে সরকারি উদ্ধারকর্মীদের পৌঁছানো মুশকিল হয়ে পড়েছে।

পাকতিকা প্রদেশের গায়ান জেলায় যেখানে বাড়িঘর ছিল সেগুলো এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার গ্রামবাসীদের খালি হাতে সেই ধ্বংসস্তপ অপসারণের কাজ করতে দেখা গেছে।

হাকিমুল্লাহ নামে বেঁচে যাওয়া এক আফগান বার্তা সংস্থা এপিকে বলেছেন, ‘আমরা ইসলামিক আমিরাত ও পুরো দেশকে এগিয়ে আসার এবং আমাদের সাহায্য করার অনুরোধ জানাচ্ছি। আমাদের কাছে কিছুই নেই এবং কিছুই নেই, এমনকি থাকার জন্য তাঁবুও নেই।’

পাকতিকা প্রদেশের বাসিন্দা আতিকুল্লাহ বাহরাম আল জাজিরাকে জানিয়েছেন, গায়ানে ৩০টিরও বেশি গ্রাম সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

তিনি বলেন, ‘আমি এমন কিছু পরিবারকে দেখেছি যারা একজন শিশু বা বৃদ্ধ ছাড়া সবাইকে হারিয়েছে। সেখানে ছয় বা সাতটি পরিবার ছিল যারা তাদের সব সদস্যকে হারিয়েছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়