ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিনজো আবেকে শেষ শ্রদ্ধা শোকার্ত জাপানিদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ১২ জুলাই ২০২২  
শিনজো আবেকে শেষ শ্রদ্ধা শোকার্ত জাপানিদের

আততায়ীর গুলিতে শুক্রবার জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে নিহত হন

আততায়ীর গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে চোখের পানিতে চিরবিদায় জানিয়েছেন জাপানের নাগরিকরা।

মঙ্গলবার (১২ জুলাই) জাপানের রাজধানী টোকিওর জোজোজি মন্দিরে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধুমাত্র আবের নিকট আত্মীয়, পরিবারের সদস্য, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দলের কয়েকজন জ্যেষ্ঠ নেতারা অংশ নেন।

এদিকে সাবেক এই প্রধানমন্ত্রীকে শেষ বিদায় জানাতে জোজোজি মন্দিরের বাইরে উপস্থিত ছিলেন শোকগ্রস্থ কয়েক হাজার মানুষ। এ সময় টোকিওর সড়কগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

জানা গেছে, ভোর থেকে সাধারণ মানুষজন সেন্ট্রাল টোকিওর বিশাল জোজোজি মন্দিরের বাইরে একপাশে রাখা ছোট টেবিলে ফুল দেওয়ার জন্য সারিবদ্ধ হতে শুরু করেন। দিন বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের উপস্থিতিও বাড়তে শুরু করে। প্রিয় প্রধানমন্ত্রীকে শেষ বিদায় জানাতে জোজোজি থেকে নাগাতাচোর পার্লামেন্ট ভবন পর্যন্ত রাস্তায় কয়েক হাজার মানুষ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলেন।

বিবিসি জানায়, শিনজো আবেকে বহনকারী গাড়িবহর এগিয়ে যাওয়ার সময় লোকজনকে কাঁদতে দেখা গেছে। এ সময় স্থানীয় লোকজনকে ‌‌আবে সান আপনাকে অসংখ্য ‌ধন্যবাদ বলেও চিৎকার করতে শোনা যায়।

শিনজো আবের লাশ বহনকারী গাড়ির বহরটি জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে পৌঁছায়। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও তার মন্ত্রীরা শিনজো আবের প্রতি এসময় সম্মান দেখান। এবং শিনজো আবের জন্য প্রার্থনা করেন। পরে গাড়ি বহরটি কিরিগায়াতে অবস্থিত একটি অন্ত্যষ্টিক্রিয়া হলের উদ্দেশ্যে রওনা হয়।  সেখানে বিধবা স্ত্রী আকি আবের উপস্থিতিতে শিনজো আবের মরদেহ দাহ করা হবে।

সূত্র: বিবিসি

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়