ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টের গ্রেপ্তার দাবিতে সিঙ্গাপুরে অভিযোগ দায়ের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৪ জুলাই ২০২২   আপডেট: ১৮:১০, ২৪ জুলাই ২০২২
শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টের গ্রেপ্তার দাবিতে সিঙ্গাপুরে অভিযোগ দায়ের

সিঙ্গাপুরে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের গ্রেপ্তার দাবি করেছে একটি অধিকার গ্রুপ। গোটাবায়াকে গ্রেপ্তারের জন্য সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে রোববার ফৌজদারি অভিযোগ দায়ের করেছে দ্য ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট (আইটিজেপি)।

আইটিজেপি জানিয়েছে, ২০০৯ সালে গৃহযুদ্ধের সময় শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রধান থাকাকালে গোটাবায়া জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন করেছিলেন। বৈশ্বিক বিচারিক এখতিয়ারের আওতায় সিঙ্গাপুরেই তার বিচার সম্ভব বলে দাবি করেছে সংস্থাটি।

১৩ জুলাই সরকারবিরোধী বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যান গোটাবায়া। প্রথমে তিনি মালদ্বীপ যান এবং পরে সেখান থেকে সিঙ্গাপুরে যান। বর্তমানে তিনি সেখানেই অবস্থান করছেন। সিঙ্গাপুরে যাওয়ার পরপরই তিনি ইমেইলে তার পদত্যাগপত্র পাঠিয়ে দেন। 

অভিযোগটির খসড়া প্রণয়নকারী আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য আলেক্সান্দ্রা লিলি কাথির বলেন, ‘যে ফৌজদারি অভিযোগটি দায়ের করা হয়েছে তা হল উভয় অপরাধের বিষয়ে যাচাইযোগ্য তথ্যের ভিত্তিতে করা হয়েছে, এছাড়া প্রমাণের ভিত্তিতে যে ব্যক্তিটি এখন সিঙ্গাপুরে রয়েছে তার সাথে সত্যিই সম্পর্কযুক্ত। সিঙ্গাপুরের সত্যিই এই অভিযোগের ব্যাপারে তার নিজস্ব আইন ও নীতিসহ ক্ষমতার কাছে সত্য কথা বলার অনন্য সুযোগ রয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়