ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ৩০ অক্টোবর ২০২২   আপডেট: ০৮:৫৩, ৩০ অক্টোবর ২০২২
দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫১ জনের মৃত্যু

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫১ জন মারা গেছেন। আহত হয়েছেন ৮২ জন। 

রোববার (৩০ অক্টোবর) বিবিসি’র এক প্রতিবেদনে জানানো হয়, শনিবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানী সিউলের ইথেওন এলাকায় এ ঘটনা ঘটে।

সিউলের মেট্রোপলিটন সরকার জানায়, এ ঘটনায় তারা ৩৫০ জন নিখোঁজ ব্যক্তির রিপোর্ট পেয়েছে। যা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। কৃর্তপক্ষ জানায়, সর্বশেষ তারা ১৫১ জনের মৃত্যুর তথ‌্য পেয়েছে। যার মধ‌্যে ১৯ জনই বিদেশি।

মৃতদের আত্মার স্মরণে প্রতিবছর অক্টোবরের শেষে সিউলের ইথেওন এলাকায় হ্যালোইন উৎসব হয়। শনিবার রাতে ওই এলাকায় প্রায় এক লাখ মানুষ সমবেত হয়। 

সিউলের ফায়ার সার্ভিসের কর্মকর্তা চোই সুং–বিওম জানান, হ্যালোইন উদ্‌যাপনের মধ্যে একটি সরু গলিতে অনেক মানুষ উপস্থিত হয়। তখন পদদলনের ঘটনা ঘটে। নিহতদের সংখ‌্যা আরও বাড়তে পারে। 

দুর্ঘটনার পর পরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জরুরি বৈঠক করেন। এ ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেন। এছাড়া, আহতদের চিকিৎসার জন্য একটি টাস্কফোর্স গঠন করা হচ্ছে। 

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। তারা প্রিয়জন হারানো পরিবারের প্রতি সমবেদনা জানান। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা কোরিয়ার জনগণের সাথে শোক প্রকাশ করছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করছি।

এছাড়া, এ ঘটনায় শোক প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক টুইট বার্তায় তিনি বলেন, কানাডার জনগণের পক্ষ থেকে আমি দক্ষিণ কোরিয়ার জনগণের প্রতি আমার গভীর সমবেদনা জানাচ্ছি। আমি এই ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্ত সকলের কথা ভাবছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত এবং পূর্ণ সুস্থতা কামনা করছি।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়