ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ২২ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:২৭, ২২ নভেম্বর ২০২২
কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

রাজনৈতিক দলগুলো জোট গঠনে ব্যর্থ হওয়ায় মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগ দিতে যাচ্ছে রাজা আল-সুলতান আব্দুল্লাহমাকস। রাজপ্রাসাদের সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত শনিবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ভরাডুবি হয় ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের। এই বারিসানের সাবেক নেতা আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট পেয়েছে ৮২ আসন এবং সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিনের পেরিকাতান ন্যাশনাল জোট পেয়েছে ৭৩ আসন। অথচ সরকার গঠন করতে হলে প্রয়োজন ১১২ আসন। এই পরিস্থিতিতে গত রোববার রাজনৈতিক দলগুলোকে তাদের প্রস্তাবিত প্রধানমন্ত্রীর নামের তালিকা এবং জোট প্রস্তাব জমা দেওয়ার নির্দেশ দেন রাজা। কিন্তু কোনো দলই সরকার গঠনে এক জোট হতে পারেনি। 

মঙ্গলবার রাজার সঙ্গে দেখা করেছেন আনোয়ার ইব্রাহিম।

রাজার সঙ্গে দেখা করে বের হয়ে আসার পর সাংবাদিকদের তিনি জানিয়েছেন, পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। নামগুলো জমা দেওয়া হয়েছে এবং তা এখন রাজার বিবেচনার ওপর ছেড়ে দেওয়া হবে।

অবশ্য পেরিকাতান ন্যাশনালের প্রধান মুহিদ্দিন ইয়াসিন রাজার সঙ্গে দেখা করার পর তিনি সাংবাদিকদের মুখোমুখি হননি। তিনি প্রাসাদ থেকে সোজা গাড়ি নিয়ে বের হয়ে গেছেন।

এর আগে প্রাসাদের বাইরে রাজা আল-সুলতান আব্দুল্লাহমাকস সাংবাদিকদের বলেছেন, ‘আমাকে শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করতে দিন।’

প্রসঙ্গত, মালয়েশিয়ার শাসন ব্যবস্থায় রাজার প্রত্যক্ষ কোনো অংশগ্রহণ নেই। তিনি শুধু আলঙ্কারিক দায়িত্ব পালন করেন। তবে প্রধানমন্ত্রী নির্বাচনে কোনো দল বিজয়ী না হলে তিনি নিজের পছন্দের কাউকে ওই পদে নিয়োগ দিতে পারেন।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়