ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্যালিফোর্নিয়ায় ‘বম্ব সাইক্লোন’, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ৫ জানুয়ারি ২০২৩  
ক্যালিফোর্নিয়ায় ‘বম্ব সাইক্লোন’, জরুরি অবস্থা জারি

ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ‘বম্ব সাইক্লোন’ আঘাত হেনেছে। সাইক্লোনের তীব্র বাতাসের সঙ্গে চলছে মুষলধারে বৃষ্টি। এর ফলে ওই অঞ্চলে নতুন করে দেখা দিয়েছে বন্যার শঙ্কা। সম্প্রতি আঘাত হানা ছোট-বড় কয়েকটি ঝড়ে আগে থেকেই ক্যালিফোর্নিয়া বিধ্বস্ত ছিল।

সিএনএন জানায়, স্থানীয় সময় বুধবার শক্তিশালী এ ঘূর্ণিঝড় আঘাত হানে। ঝড়ের কারণে সানফ্রান্সিসকো এবং স্যাক্রামেন্টোর আশপাশের এলাকায় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

স্থানীয় আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, টানা বৃষ্টি ছাড়াও ওই অঞ্চলে বুধবার প্রতি ঘণ্টায় ৭০ মাইল (১১০ কিলোমিটার) বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া আজ বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

সাইক্লোন মোকাবিলায় জনগণকে সহায়তা করার জন্য রাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম। এ ছাড়া সানফ্রান্সিসকোয় একটি জরুরি অপারেশন সেন্টার খোলা হয়েছে।

দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, বম্ব সাইক্লোনের আঘাতে ব্যাপক বন্যা, রাস্তা ডুবে যাওয়া, পাহাড় ধস, গাছ ভেঙে পড়া, ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট ও ব্যবসা-বাণিজ্যে বিঘ্ন ঘটতে পারে। এ ছাড়া বহু মানুষের প্রাণহানিরও শঙ্কা রয়েছে।

/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়