ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

এবার ল্যাটিন আমেরিকার আকাশে চীনা ‘গোয়েন্দা’ বেলুন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩  
এবার ল্যাটিন আমেরিকার আকাশে চীনা ‘গোয়েন্দা’ বেলুন

যুক্তরাষ্ট্রের পর এবার ল্যাটিন আমেরিকার আকাশে দেখা গেছে আরেকটি চীনা গোয়েন্দা বেলুন। শুক্রবার পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেছেন, ‘আমরা ল্যাটিন আমেরিকার আকাশে আরেকটি বেলুন ওড়ার খবর পেয়েছি। একে আরেকটি চীনা নজরদারি বেলুন হিসেবে আমরা মূল্যায়ন করছি।’ তবে বেলুন ল্যাটিন আমেরিকার কোন দেশের আকাশে দেখা গেছে তা জানাননি প্যাট।

বুধবার মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যায় বেলুনটি। এর আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়েছিল। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের সন্দেহ, এটি ‘চীনা নজরদারি বেলুন’। তাদের দাবি, বেলুনটিকে স্পর্শকাতর স্থাপনার উপর দিয়ে উড়তে দেখা গেছে। বেলুনটিতে ‘উচ্চমাত্রার নজরদারি ডিভাইস’ রয়েছে বলেও দাবি যুক্তরাষ্ট্রের। এ ঘটনার পর শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দুঃখ প্রকাশ করে বলেছে, এটি ‘প্রধানত আবহাওয়া সংক্রান্ত’ উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছিল।

এদিকে, বেলুন ইস্যুতে ক্ষুব্ধ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীনে তার বহুল প্রত্যাশিত সফর স্থগিত করেছেন। তিনি জানিয়েছেন, এই বেলুন মার্কিন আকাশে প্রবেশ করে ‘এমন পরিস্থিতি তৈরি করেছে যা সফরের উদ্দেশ্যকে দুর্বল করে দিয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়