ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভূমিকম্পে মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৬:২৩, ২৫ ফেব্রুয়ারি ২০২৩
ভূমিকম্পে মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ৫০ হাজার ছাড়িয়ে গেছে। শনিবার দুই দেশের কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, শুক্রবার রাত পর্যন্ত ভূমিকম্পে ৪৪ হাজার ২১৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

সিরিয়ায় কর্তৃপক্ষ মৃতের সংখ্যা ৫ হাজার ৯১৪ জন বলে জানিয়েছে। সেই হিসেবে দুই দেশের তথ্য মিলিয়ে নিহতের সংখ্যা এখন ৫০ হাজার ১৩২ জন। এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ অসংখ্য ভবনের ধ্বংসস্তূপ সরানোর কাজ এখনও চলছে। 

এর মধ্যেই তুরস্ক গৃহহীন ১৫ লাখ মানুষের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পুনর্নির্মাণের কাজ শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির সরকারি এক কর্মকর্তা।

৬ ফেব্রুয়ারি প্রথম দফায় ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর সিরিয়ায়। এর কিছুক্ষণ পরে ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি কম্পন অনুভূত হয়। 

স্বেচ্ছাসেবক সহ প্রায় দুই লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ১১টি ভূমিকম্প-বিধ্বস্ত প্রদেশে কাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় প্রাথমিকভাবে প্রবেশ করা কঠিন ছিল। কিন্তু পুনরুদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং তাদের অগ্রগতির সাথে সাথে হতাহতের সংখ্যা বাড়ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়