ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইউক্রেনের ৫ লাখ হেক্টর জমি ‘মরুভূমিতে’ পরিণত হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ৭ জুন ২০২৩  
ইউক্রেনের ৫ লাখ হেক্টর জমি ‘মরুভূমিতে’ পরিণত হতে পারে

দিনিপ্রো নদীর একটি বাঁধ ধসে পড়ায় দক্ষিণ ইউক্রেনের হাজার হাজার হেক্টর কৃষি জমি বন্যায় প্লাবিত হবে। এছাড়া সেচের অভাবে ওই অঞ্চলের পাঁচ লাখ হেক্টর জমি ‘মরুভূমিতে’ পরিণত হতে পারে। দেশটির কৃষি মন্ত্রণালয় বুধবার এই পূর্বাভাস দিয়েছে।

মঙ্গলবার নোভা কাখোভকা বাঁধটি ভেঙে পড়ে। বাঁধের পেছনের জলাধারটি ২৪০ কিলোমিটার দীর্ঘ এবং ২৩ কিলোমিটার চওড়া। বাঁধ ভেঙে পড়ায় ইউক্রেনের যুদ্ধকবলিত এলাকাজুড়ে পানি ছড়িয়ে পড়ে বন্যার ঝুঁকি তৈরি করে। এ ঘটনায় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। বাঁধ ভেঙে পড়ার ঘটনার জন্য রাশিয়া ও ইউক্রেন একে অপরকে দোষারোপ করছে।

বুধবার ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ ইউক্রেনের হাজার হাজার হেক্টর কৃষি জমি বন্যায় প্লাবিত হবে। এছাড়া সেচের অভাবে ওই অঞ্চলের পাঁচ লাখ হেক্টর জমি ‘মরুভূমিতে’ পরিণত হতে পারে। বিশাল এই অঞ্চলের আয়তন লন্ডন শহরের প্রায় তিন গুণ। বাঁধ ধ্বংসের ফলে খারসনের ৯৪ শতাংশ সেচ ব্যবস্থা, জাপোরিঝিয়াতে ৭৪ শতাংশ এবং দিনিপ্রো অঞ্চলের ৩০ শতাংশ পানিশূন্য হয়ে পড়েছে।

২০২১ সালে রাশিয়ার আক্রমণের আগে ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় জানিয়েছিল, নোভা কাখোভকায় বাঁধের মাধ্যমে পাঁচ লাখ ৮৪ হাজার হেক্টর জমিতে সেচের ব্যবস্থা করা হয়েছে। এখান থেকে কৃষকরা প্রায় ৪০ লাখ টন শস্য এবং তেল বীজ সংগ্রহ করেছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়