ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

গাজায় যুদ্ধবিরতির দাবিতে লন্ডনে ১ লাখ মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ২১ অক্টোবর ২০২৩  
গাজায় যুদ্ধবিরতির দাবিতে লন্ডনে ১ লাখ মানুষের বিক্ষোভ

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে প্রায় এক লাখ মানুষ লন্ডনে বিক্ষোভ করেছে। শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বিক্ষোভকারীরা ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারি বাসভবন ও অফিস ডাউনিং স্ট্রিটে যাওয়ার আগে ‘ফ্রি প্যালেস্টাইন’ ব্যানার হাতে নিয়ে এবং ফিলিস্তিনি পতাকা নেড়ে স্লোগান দিয়ে মধ্য লন্ডনে চলে যায়। ফিলিস্তিন সলিডারিটি ক্যাম্পেইন আয়োজিত ‘ন্যাশনাল মার্চ ফর প্যালেস্টাইন’ বিক্ষোভে এক লাখ মানুষ যোগ দিয়েছে বলে পুলিশ জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, ‘একজন ফিলিস্তিনি হিসাবে যিনি একদিন দেশে ফিরতে চান, একজন ফিলিস্তিনি হিসাবে যার গাজায় ভাই-বোন ও পরিবার রয়েছে, আমি তাদের জন্য আরও কিছু করতে চাই। তবে আমরা মুহূর্তে যা করতে পারি সেটা হচ্ছে প্রতিবাদ।’

বিক্ষোভকারীদের হাতে থাকা অনেক ব্যানারে ইসরায়েল বিরোধী স্লোগান ছিল। এক বিক্ষোভকারীর হাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ছবি সম্বলিত ব্যানার ছিল, যাতে ‘যুদ্ধাপরাধের জন্য তাদের গ্রেপ্তার চাই।’

পুলিশ মার্চের আগে সতর্ক করে দিয়ে বলেছিল, ব্রিটেনে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ হামাসের প্রতি সমর্থন দেখালে তাকে গ্রেপ্তার করা হবে এবং ঘৃণামূলক অপরাধের কোনো ঘটনা সহ্য করা হবে না।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল এবং তাৎক্ষণিকভাবে কোনো গ্রেপ্তারের খবর পাওয়া যায়নি।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়