ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

ছেলেদের সঙ্গে নাচ, পাকিস্তানে নিজ পরিবারের হাতে তরুণী খুন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৩:৫৯, ২৯ নভেম্বর ২০২৩
ছেলেদের সঙ্গে নাচ, পাকিস্তানে নিজ পরিবারের হাতে তরুণী খুন

পাকিস্তানে ১৮ বছর বয়সী এক তরুণী ছেলেদের সঙ্গে নাচে অংশ নেওয়ার অপরাধে সালিশি সভার নির্দেশে নিজ পরিবারের সদস্যদের হাতে খুন হয়েছে। রোমহর্ষক ঘটনাটি ঘটেছে দেশটির কোহিস্তান এলাকায়।

এনডিটিভির খবরে বলা হয়েছে, গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে ওই তরুণীকে কয়েকজন যুবকের সঙ্গে নাচতে দেখা যায়। ভিডিওটি নজরে আসে স্থানীয় মুরব্বিদের। তাদেরই নির্দেশে পরিবার মেয়েটিকে হত্যা করে। অনার কিলিং (পরিবারের সম্মান রক্ষায় হত্যা)-এর এই ঘটনার তদন্ত করছে পুলিশ।

ধারণা করা হচ্ছে, ওই তরুণীকে তার বাবা ও চাচা গুলি করে হত্যা করেছেন। পুলিশ ওই তরুণীর বাবাকে আটক করেছে আর চাচা পলাতক। হত্যার নির্দেশ দেওয়া ব্যক্তিদেরও খোঁজা হচ্ছে।

এনডিটিভি জানিয়েছে, ভাইরাল হওয়া ওই ভিডিওতে দুই তরুণীকে কয়েকজন যুবকের সঙ্গে নাচতে দেখা যায়। এ ঘটনায় তাদের বিরুদ্ধে সালিসি সভা বসে। মুরুব্বিরা দুই তরুণীকেই মৃত্যুদণ্ডের সাজা দেন। ওই সালিশি সভার পরেই ১৮ বছর বয়সী ওই তরুণীকে নৃশংসভাবে খুন করেন পরিবারের সদস্যরা। অন্য আরেক তরুণীর মৃত্যুদণ্ড কার্যকরের আগেই পুলিশ গিয়ে প্রাণে বাঁচায়। ভিডিওতে যে যুবকদের দেখা গিয়েছিল, তারা প্রাণে বাঁচতে গা ঢাকা দিয়েছে।

পরিবারের সম্মান রক্ষার নামে এভাবে তরুণীকে নৃশসংভাবে হত্যার ঘটনায় কঠোর শাস্তির দাবি করেছেন মানবাধিকারকর্মী ও নারী সংগঠনের সদস্যরা। 

কোহিস্তান পাকিস্তানের উত্তর খাইবার পাখতুনখোয়া প্রদেশের একটি পার্বত্য অঞ্চল। এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, এই অঞ্চলে সম্প্রতি ‘অনার কিলিং’-এর ঘটনা বেড়েছে। পাকিস্তানে প্রতি বছর কয়েক শ নারীকে এভাবে হত্যা করা হয়েছে। এই ধরনের ক্ষেত্রে অনেক কম সংখ্যক পুরুষকে হত্যা করা হয়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়