ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

ভারতীয়দের ‘জারজ’ বলেছিলেন হেনরি কিসিঞ্জার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:৫৮, ৩০ নভেম্বর ২০২৩
ভারতীয়দের ‘জারজ’ বলেছিলেন হেনরি কিসিঞ্জার

প্রয়াত হয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। ৭০ দশকে তিনি মার্কিন প্রেসিডেন্ট নিস্কনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করেছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জড়িয়ে পড়েছিল ভারত। প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ওই সময় ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে নিয়ে অশালীন মন্তব্য করেছিলেন কিসিঞ্জার। এমনকি তিনি ভারতীয়দের ‘জারজ সন্তান’ বলে আখ্যা দিয়েছিলেন। মার্কিন পররাষ্ট দপ্তরের সেই গোপন অডিও রেকর্ড ২০০৫ সালে ফাঁস হয়েছিল।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের সম্পৃক্ততার বিষয়ে ইন্দিরা গান্ধীর সঙ্গে বৈঠক করেছিলেন কিসিঞ্জার। বৈঠক শেষে তিনি টেলিফোনে কথা বলেন প্রেসিডেন্ট নিক্সনের সঙ্গে। তাতে নিক্সন ও কিসিঞ্জার ভারত ও দেশটির প্রধানমন্ত্রী সম্পর্কে বিরূপ মন্তব্য করেছিলেন।

নিক্সন ইন্দিরা গান্ধীকে ‘ডাইনি বুড়ি’ বলে কটাক্ষ করেছিলেন। এর জবাবে কিসিঞ্জার ইন্দিরা গান্ধীকে ‘দুশ্চরিত্রা’ বলে কটাক্ষ করেন। পাশাপাশি ভারতীয়দেরকেও জারজ বলে কটাক্ষ করেছিলেন তিনি। 

অবশ্য পরবর্তীকালে কিসিঞ্জার তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছিলেন। জানিয়েছিলেন তিনি ইন্দিরা গান্ধীকে সম্মান করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় হেনরি কিসিঞ্জার খোলাখুলি ভারতের বিরোধিতা এবং পাকিস্তানের পক্ষ নিয়েছিলেন। গোপনে চীন সফর করে ভারতের বিরোধিতায় উৎসাহিত করেছিলেন। পাক সেনাকে সাহায্য করতে বঙ্গোপসাগরে সপ্তম নৌবহর পাঠিয়েছিল নিক্সন-কিসিঞ্জার প্রশাসন। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়