ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘মেড ইন চীনা’ কিন্তু তৈরি করছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৩ ফেব্রুয়ারি ২০২৪  
‘মেড ইন চীনা’ কিন্তু তৈরি করছে উত্তর কোরিয়া

বিশ্বব্যাপী ‘মেড ইন চীনা’ বলে কৃত্রিম চোখের পাপড়ি (আইল্যাশ) বিক্রি হচ্ছে সেগুলো প্রকৃতপক্ষে উত্তর কোরিয়ার তৈরি। চীনের সহযোগিতায় এই বিউটি পণ্যটি রপ্তানি করে উত্তর কোরিয়া গত বছর কোটি কোটি ডলার আয় করেছে।

শনিবার বার্তা সংস্থা রয়টার্স বিশেষ প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার কৃত্রিম চোখের পাপড়ি প্রক্রিয়াকরণ এবং প্যাকেজিং প্রতিবেশী চীনে খোলাখুলিভাবে পরিচালিত হয়। উত্তর কোরিয়ার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার হচ্ছে চীন। উত্তর কোরিয়ার বৈদেশিক মুদ্রার একটি গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে চীন।

চোখের পাপড়ি বাণিজ্যের সাথে সরাসরি জড়িত কোম্পানির জন্য কাজ করে এমন আটজন ব্যক্তির মতে, এই পাপড়িগুলো (আইল্যাশ) পশ্চিমা বিশ্ব, জাপান এবং দক্ষিণ কোরিয়ার বাজারে রপ্তানি করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে এই ব্যক্তিরা জানিয়েছেন, উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে পরচুলা এবং আইল্যাশ জাতীয় চুলের পণ্যগুলোর একটি প্রধান রপ্তানিকারক। কিন্তু কোভিড-১৯ মহামারির সময় রপ্তানি কমে যায়।

শুল্ক নথি এবং আইল্যাশ শিল্পের চার ব্যক্তির দেওয়া তথ্য অনুসারে, ২০২৩ সালে চীনের মাধ্যমে উত্তর কোরিয়ার তৈরি আইল্যাশ বাণিজ্য পুনরায় শুরু হয়েছিল।

চীনা কাস্টমসের তথ্যে দেখা গেছে, ২০২৩ সালে সীমান্ত পুনরায় খোলার পর উত্তর কোরিয়ার চীনে রপ্তানি দ্বিগুণেরও বেশি হয়েছে। উত্তর কোরিয়ার ঘোষিত প্রায় সমস্ত রপ্তানি পণ্যের গন্তব্য চীন।

গত বছর চীনে উত্তর কোরিয়ার ঘোষিত রপ্তানির প্রায় ৬০ শতাংশ ছিল পরচুলা ও আইল্যাশ। উত্তর কোরিয়া ২০২৩ সালে চীনে এক হাজার ৬৮০ আইল্যাশ, দাড়ি এবং পরচুলা রপ্তানি করেছে, যার মূল্য প্রায় ১৬ কোটি ৭০ লাখ ডলার।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়