ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

লন্ডনের মেয়রকে ইসলামপন্থি বলায় দল থেকে বরখাস্ত হলেন ব্রিটিশ এমপি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২৫ ফেব্রুয়ারি ২০২৪  
লন্ডনের মেয়রকে ইসলামপন্থি বলায় দল থেকে বরখাস্ত হলেন ব্রিটিশ এমপি

লন্ডনের মেয়র সাদিক খানকে নিয়ন্ত্রণ করে ইসলামপন্থীরা- এমন মন্তব্য করে দল থেকে বরখাস্ত হলেন যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতা লি এন্ডারসন। স্থানীয় সময় শনিবার তাকে বরখাস্ত করা হয়। 

রোববার (২৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সাদিক খান লন্ডনের প্রথম মুসলিম মেয়র এবং বিরোধী লেবার পার্টির সদস্য। রাজধানীতে নিয়মিত ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ-মিছিল ও পুলিশ পরিচালনার জন্য প্রায়ই সমালোচনার মুখে পড়তে হয় তাকে। বুধবারও পার্লামেন্টের বাইরে শত শত ফিলিস্তিনি বিক্ষোভ করেন।

এসব ঘটনায় সাদিক খানের সমালোচনা করে শুক্রবার জিবি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে আন্ডারসন বলেন, ‘আমি বিশ্বাস করি না ইসলামপন্থিরা আমাদের দেশের নিয়ন্ত্রণ পেয়েছে। তবে আমি যা বিশ্বাস করি তা হলো তারা সাদিক খানের নিয়ন্ত্রণ পেয়েছে। তারা লন্ডনের নিয়ন্ত্রণ পেয়েছে। সাদিক খান আসলে আমাদের রাজধানী শহরকে তার সঙ্গীদের হাতে তুলে দিয়েছেন।’

আন্ডারসন এমন মন্তব্যকে বর্ণবাদী এবং ইসলামফোবিক হিসেবে আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছেন সমালোচকরা।

লন্ডনের মেয়র কড়া প্রতিক্রিয়া জানিয়ে শনিবার বলেন, আন্ডারসন এমন মন্তব্য মুসলিম বিদ্বেষের আগুনে ঘি ঢালার সমান।

 

সাদিক খানের এমন সমালোচনার ঘণ্টাখানেক পরেই কনজারভেটিভ পার্টি এক বিবৃতিতে জানায়, তারা সিদ্ধান্ত নিয়েছেন আন্ডারসন আর সংসদে তাদের প্রতিনিধিত্ব করতে পারবেন না।

দলীয় শৃঙ্খলার দায়িত্বে থাকা মন্ত্রী সাইমন হার্টের এক মুখপাত্র বলেন, গতকালের করা মন্তব্যের জন্য ক্ষমা চাইতে অস্বীকৃতি জানানোয় দল থেকে লি অ্যান্ডারসনকে বরখাস্ত করা হয়েছে। 

বরখাস্তের ঘটনায় কনজারভেটিভ পার্টির সাবেক ভাইস চেয়ারম্যান অ্যান্ডারসন ফেসবুকে এক পোস্টে বলেছেন, বরখাস্ত হওয়ার সিদ্ধান্ত তিনি বুঝতে পেরেছেন।

পোস্টে তিনি আরও লিখেছেন, ‘আমি সব ধরনের চরমপন্থা বন্ধ করার জন্য সরকারের প্রচেষ্টাকে সমর্থন করতে থাকব- সেটা সেমিটিজম বা ইসলামফোবিয়া হোক।’

দল থেকে বহিষ্কার হওয়ায় এন্ডারসন এখন স্বতন্ত্র এমপি হিসেবে সংসদে থাকবেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়