ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শিক্ষার্থীদের আত্মহত্যার হার কমাতে মানসিক স্বাস্থ্য ছুটি দেবে তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ৩ মার্চ ২০২৪   আপডেট: ১৯:২৭, ৩ মার্চ ২০২৪
শিক্ষার্থীদের আত্মহত্যার হার কমাতে মানসিক স্বাস্থ্য ছুটি দেবে তাইওয়ান

তাইওয়ানের উচ্চ বিদ্যালয়গুলোতে তরুণদের আত্মহত্যার হার বেড়েছে। তাই তরুণদের উচ্চ স্তরের মানসিক চাপ ও বিষণ্নতা মোকাবেলায় চলতি মাসে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ছুটি দেওয়া শুরু করবে।

এই প্রকল্পের আওতায় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রয়োজনে প্রমাণ ছাড়াই প্রতি সেমিস্টারে তিন দিন পর্যন্ত ছুটির জন্য আবেদন করতে পারে। অবশ্য এক্ষেত্রে অভিভাবকের অনুমতি নিতে হবে। ৪০টিরও বেশি বিদ্যালয় পরীক্ষামূলক এই প্রকল্পে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে।

প্রকল্পটি তাইওয়ানের তরুণদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে তৈরি করা হয়েছে। ২০১৪ থেকে ২০২২ সালের এর মধ্যে ১৫ থেকে ২৪ বছর বয়সী মানুষের মধ্যে আত্মহত্যার হার দ্বিগুণেরও বেশি বেড়েছে। এর জন্য তাইওয়ানের শিক্ষা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা রয়েছে। বিশ্লেষকদের মতে, শিক্ষার্থীদের উপর চরম একাডেমিক চাপ, উদ্বেগ এবং হতাশা হচ্ছে তাদের আত্মহত্যার দিকে ঠেলে দেওয়ার মূল চালক।

২০২২ সালে চাইল্ড ওয়েলফেয়ার লিগ ফাউন্ডেশন শিক্ষার্থীদের উপর একটি সমীক্ষা চালায়। তাতে দেখা গেছে, ১২ শতাংশেরও বেশি ‘গুরুতর’ স্তরের মানসিক চাপের তথ্য জানিয়েছে। জুনিয়রদের তুলনায় সিনিয়র হাই স্কুলের ছাত্রদের মধ্যে এই হার দ্বিগুণেরও বেশি। উচ্চ বিদ্যালয়ের প্রায় এক চতুর্থাংশ শিক্ষার্থী জানিয়েছেন, তারা ভয়াবহ বিষণ্নতায় ভুগছেন। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়