ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিয়েতে অনীহা চীনা তরুণীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ৭ মার্চ ২০২৪  
বিয়েতে অনীহা চীনা তরুণীদের

ফ্রিল্যান্স কপিরাইটার চাই ওয়ানরু মনে করেন বিয়ে একটি অন্যায্য ব্যবস্থা। চীনের অনেক তরুণীর মতো, তিনি একটি ক্রমবর্ধমান আন্দোলনের অংশ যেখানে স্বামী এবং সন্তানহীন ভবিষ্যতের কল্পনা করা হয়।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর জিয়ানের একটি ক্যাফেতে ২৮ বছর বয়সী এই নারীবাদী বলেন, ‘আপনি অত্যন্ত সফল বা সাধারণ, নির্বিশেষে নারীরা এখনও বাড়িতে সবচেয়ে বড় ত্যাগ স্বীকার করে। আগের প্রজন্মের অনেকেই যারা বিয়ে করেছেন, বিশেষ করে নারীরা- তারা নিজেদেরকে ও তাদের ক্যারিয়ারের উন্নয়নে আত্মত্যাগ করেছেন এবং তারা যে সুখী জীবনের প্রতিশ্রুতি পেয়েছিলেন তা পাননি। আমার নিজের জীবন ভালোভাবে কাটানো আজকাল যথেষ্ট কঠিন।’

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত বছর ‘বিয়ে ও সন্তান জন্মদানের একটি নতুন সংস্কৃতি গড়ে তোলার’ প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন। কারণ চীনের জনসংখ্যা টানা দ্বিতীয় বছরে কমেছে এবং নতুন জন্ম হার ঐতিহাসিক নিম্নতম স্থানে পৌঁছেছে।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংও চলতি বছরের সরকারি কাজের প্রতিবেদনে ‘জন্ম-বান্ধব সমাজের দিকে কাজ করার’ এবং শিশু যত্ন পরিষেবা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সুন্দর পরিবারকে সামাজিক স্থিতিশীলতার ভিত্তি হিসাবে দেখে। দলটির কাছে অবিবাহিত মায়েরা কলঙ্কিত এবং মূলত সামাজিক সুবিধাগুলি অস্বীকার করে। কিন্তু ক্রমবর্ধমান সংখ্যক শিক্ষিত নারী রেকর্ড বেকারত্ব এবং অর্থনৈতিক মন্দার মধ্যে অভূতপূর্ব নিরাপত্তাহীনতার সম্মুখীন। বর্তমানে চীনা নারীরা বিয়ের পরিবর্তে ‘একা’ জীবনযাপনকে সমর্থন করছেন।

২০২১ সালে কমিউনিস্ট ইয়ুথ লিগ প্রায় দুই হাজার ৯০০ তরুণ-তরুণীর ওপর জরিপ চালায়। তাতে দেখা গেছে, ৪৪ শতাংশ নারী বিয়ের পরিকল্পনা করছেন না।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়