ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

হাসপাতালে বেসিনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ১১ এপ্রিল ২০২৪  
হাসপাতালে বেসিনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া

হাসপাতালের টয়লেটের বেসিনগুলোর মাধ্যমে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোলে (এজেআইসি) প্রকাশিত গবেষণাপত্রে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালে টোকিওর টোহো ইউনিভার্সিটি ওমোরি মেডিকেল সেন্টারের একটি পেডিয়াট্রিক ওয়ার্ডে সুপারবাগ কার্বাপেনেমেজ উৎপাদক এন্টারোব্যাক্টেরালেস (সিপিই) এর বহুপ্রজাতির প্রাদুর্ভাবের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

গবেষক দলটি বিস্তারিত জানিয়েছে, সিপিই-এর প্রথম কেসটি ২০১৬ সালের জুন মাসে হৃদরোগে আক্রান্ত এক বছর বয়সী শিশুর মধ্যে সনাক্ত করা হয়েছিল। এর নয় মাস পরে ২০১৭ সালের মার্চ মাসে ১৫ বছর বয়সী কিশোর ছিল দ্বিতীয় ব্যক্তি যে সুপারবাগ বা ওষুধ প্রতিরোধী ব্যাকটেরিয়ায় সংক্রামিত হয়েছিল। পরবর্তীকালে আরও ১৯ শিশু রোগীর মধ্যে এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে। তদন্তে হাসপাতালের ৯টি বেসিন ব্যাকটেরিয়ার মাধ্যমে দূষিত বলে চিহ্নিত করা হয়েছিল। এর মধ্যে ৬টি সিপিই পজিটিভ রোগীদের হাসপাতালের কক্ষ থেকে এবং ৩টি নার্স সেন্টার, একটি বর্জ্য ঘর এবং একটি বরফ মেশিন থেকে।

গবেষকরা আরও জানিয়েছেন, শিশুরোগ ওয়ার্ডের সব বেসিন পরিবর্তনের পর নতুন বেসিন হাইড্রোজেন পারক্সাইড দিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে জীবাণুমুক্ত করার পরেও সুপারবাগের অস্তিত্ব পাওয়া গেছে। ডিএনএ বিশ্লেষণে দেখা গেছে, হাসপাতালের মধ্যেই একটি ব্যাকটেরিয়া প্রজাতি অন্যটির মাধ্যমে নিজেদের মধ্যে ওষুধ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে।

গবেষক দলটি বলেছে, ‘পাশপাশি কক্ষের বেসিগুলোতে একই ব্যাকটেরিয়া প্রজাতির আবিষ্কার ইঙ্গিত দেয় যে ড্রেন এবং সংযুক্ত পাইপের  মাধ্যমে একটি বেসিন থেকে অন্য বেসিনে ব্যাকটেরিয়ার সংক্রমণ সম্ভব হতে পারে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়