ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ১৪ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:২২, ১৪ এপ্রিল ২০২৪
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান

ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান

ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালিয়েছে ইরান। ইরান, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ শীর্ষক অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ‘শনিবার রাতে ইরানের দিক থেকে এ হামলা একটি মারাত্মক ঘটনা। আমাদের সহযোগী ও অংশীদারদের সঙ্গে মিলে আমরা ইসরায়েল রাষ্ট্র ও জনগণকে রক্ষায় সর্বশক্তি নিয়োগ করেছি।’

তিনি বলেছেন, ইরানের নিক্ষেপ করা প্রায় ২০০ ড্রোন এবং ক্রুজ ও ব্যালিস্টিক মিসাইল রুখে দেওয়া হয়েছে। কিছু ক্ষেপণাস্ত্র ইসরায়েলের অভ্যন্তরে আঘাত করেছে এবং একটি সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। তবে, কেউ হতাহত হননি।

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে বোমা হামলার দুই সপ্তাহ পর ইসলায়েলে এ হামলা চালানো হলো। ওই হামলায় ইরানের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাসহ কয়েকজন নিহত হন। কনস্যুলেটে বোমা হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছে ইরান। ইসরায়েলের  অপরাধের শাস্তি দিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছে আইআরজিসি। 

ইরানের একটি সূত্র দেশটির গণমাধ্যমকে বলেছেন, তেহরান ইসরায়েলকে লক্ষ্য করে প্রথম দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েলের একেবারে ভেতরের লক্ষ্যবস্তু নিশানা করে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইরানের এ হামলার পর লেবানন, জর্ডান ও ইরাক তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে। ইরান ও ইসরায়েলও সামরিক উড়োজাহাজ বাদে বাকি সব উড়োজাহাজের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে।

 

তথ্যসূত্র: আল জাজিরা ও বিবিসি অনলাইন

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়