ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

যুদ্ধের মোড় পরিবর্তনের অস্ত্র ইউক্রেনকে দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪২, ১৪ মে ২০২৪  
যুদ্ধের মোড় পরিবর্তনের অস্ত্র ইউক্রেনকে দিচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, মার্কিন সামরিক সহায়তা ইউক্রেনের পথে রয়েছে। শিগগিরই এগুলো ইউক্রেনে এসে পৌঁছবে। এসব অস্ত্র যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে।

মঙ্গলবার সকালে কিয়েভ পৌঁছেছেন ব্লিঙ্কেন। গত মাসে একটি বড় মার্কিন সহায়তা প্যাকেজ পাস হওয়ার পর ইউক্রেনে তার প্রথম সফর এটি। 
ব্লিঙ্কেন কিয়েভ পৌঁছানোর পরপরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছিলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা জানি এটি চ্যালেঞ্জিং সময়। তবে আমরা এটাও জানি যে, সহায়তা এখন পথে রয়েছে, এর মধ্যে কিছু ইতিমধ্যেই পৌঁছেছে এবং আরও কিছু আসবে। এটি যুদ্ধক্ষেত্রে রুশ আগ্রাসনের বিরুদ্ধে একটি বাস্তব পার্থক্য তৈরি করতে যাচ্ছে।’

জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর খারকিভকে রক্ষা করার জন্য আরও দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অত্যন্ত প্রয়োজন। 
সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া খারকিভে একাধিকবার হামলা চালিয়েছে। মার্চ মাস থেকে দূরপাল্লার বিমান হামলা চালিয়ে খারকভের বিদ্যুৎ কেন্দ্রগুলো প্রায় অচল করে দিয়েছে রুশ বাহিনী।

জেলেনস্কি বলেন, ‘সত্যিই আজ আমাদের খারকিভের জন্য, খারকিভ অঞ্চলের জন্য দুটি প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থা দরকার। কারণ সেখানকার মানুষ আক্রমণের শিকার। বেসামরিক, যোদ্ধা, সবাই রুশ ক্ষেপণাস্ত্রের আওতায়।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়