ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

সিএনএন এর প্রতিবেদন

জ্বলছে বাংলাদেশ সীমান্তবর্তী বুথিডং, পালাচ্ছেন রোহিঙ্গারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৩ মে ২০২৪   আপডেট: ১৪:৪৩, ২৩ মে ২০২৪
জ্বলছে বাংলাদেশ সীমান্তবর্তী বুথিডং, পালাচ্ছেন রোহিঙ্গারা

বামে বুথিডংয়ের এক সপ্তাহ আগের ছবি ও বর্তমান ছবি। ছবি: ম্যাক্সার টেকনোলজিস/সিএনএন

মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশ সীমান্তবর্তী বুথিডং শহর গত শনিবার দখলে নিয়েছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। সেখানে রোহিঙ্গাদের বাড়িতে আগুন দিচ্ছে তারা। এছাড়া চালাচ্ছে লুটপাটও। সিএনএন এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, জান্তা সরকার এরই মধ্যে ওই রাজ্যে ইন্টারনেট ও টেলিকম সেবা বন্ধ করে দিয়েছে। ফলে বাইরে থেকে বুথিডংয়ের অবস্থা সম্পর্কে জানা যাচ্ছে না।

বাংলাদেশে একটি শরণার্থী শিবিরে থাকা রোহিঙ্গা কবি ফারুক সিএনএনকে জানান, শনিবার থেকে তিনি তার আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

রোহিঙ্গাদের মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো বলছে, প্রায় ২ লাখ মানুষ আরাকান আর্মির ভয়ে বুথিডং ছেড়েছে। এদের মধ্যে অনেক নারী, শিশু রয়েছে যারা খাবার, ওষুধ ছাড়াই ধান খেতের মধ্যে আশ্রয় নিয়েছেন। সেখানে হতাহতের ঘটনাও ঘটেছে। তবে এর সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

এ তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি সিএনএন। তবে স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে দেখা যায়, গত শনিবার সকাল থেকে বুথিডংয়ের কেন্দ্রীয় শহরে বিশাল এলাকাজুড়ে আগুন জ্বলছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাক্সার টেকনোলজিসের স্যাটেলাইট ইমেজের তথ্য অনুযায়ী, ওই দিন বড় ধরনের ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে বুথিডংয়ে।

রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট ন্যায় সান লুইন বলেন, পুরো শহরটি জ্বলছে। খুব কম বাড়ি আছে যেখানে আগুন লাগানো হয়নি।

 

সিএনএন এর প্রতিবেদন

২০২১ সালে অং সান সূ চি নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। তখন থেকে গণতন্ত্রপন্থিরা আন্দোলন করছেন। পরে তাদের সঙ্গে সংহতি জানায় স্বায়ত্তশাসনের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসা আঞ্চলিক বিদ্রোহী গোষ্ঠীগুলো। আরাকান আর্মিও তাদের একটি। পরে তারা জান্তাবিরোধী আন্দোলনের স্বার্থে ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট গঠন করেন। তাতে রোহিঙ্গাদেরও অন্তর্ভুক্ত করা হয়। এর আগে ২০১৭ সালে সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাঁচতে রোহিঙ্গারা পালিয়ে এসেছিল বাংলাদেশে। সে সময়েও তাদের বাড়িঘরে আগুন দেওয়া হয়। 

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়