ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জুলাইয়ে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ১৬ জুন ২০২৪   আপডেট: ১৯:১০, ১৬ জুন ২০২৪
বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জুলাইয়ে

জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে এই অ্যাওয়ে সিরিজে ২টি টেস্ট হওয়ার কথা থাকলেও ২০২৫ সালে নিয়ে যাওয়া হয়েছে। তবে সীমিত পরিসরের সিরিজ আয়োজনের প্রস্তুতি নিচ্ছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

২৫ জুলাই থেকে ৭ আগস্ট, ১৩ দিনে দুই দল ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে। সবগুলো ম্যাচ হবে নিরপেক্ষ ভেন্যু ভারতের গ্রেটার নয়ডায়। এসিবি এই সিরিজের খসড়া সূচি এরই মধ্যে পাঠিয়েছে বিসিবিকে। খসড়া এই সূচি পাওয়ার খবর নিশ্চিত করেছে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ। ঈদের পর এই সূচি চূড়ান্ত করার কথা রয়েছে বিসিবির।

সীমিত পরিসরের এই সিরিজ খেলতে ২২ জুলাই ভারতের গ্রেটার নয়ডায় যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। সেখানে দুদিন অনুশীলনের পর প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে ২৫ জুলাই। ম্যাচটি হবে আফগানিস্তানের হোম ভেন্যু শহীদ বিজয় সিং পথিক ক্রীড়া কমপ্লেক্স মাঠে। ২০১৭ সাল থেকে আফগানিস্তান এই মাঠকে নিজেদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করছে। যদিও খুব বেশি ম্যাচ তারাও খেলেনি। ওয়ানডে হয়েছে পাঁচটি। টি-টোয়েন্টি একটি বেশি। বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ দুটি ওয়ানডে হবে ২৭ এবং ৩০ জুলাই। ২ আগস্ট টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। ৪ এবং ৬ আগস্ট হবে শেষ দুটি ম্যাচ। পরদিন বাংলাদেশ দলের দেশে ফেরত আসার কথা রয়েছে।

এ বছর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যস্ত সময় কাটানোর কথা ছিল। সূচিতে টেস্ট ছিল ১২টি। কিন্তু জিম্বাবুয়ে ও আফগানিস্তানের বিপক্ষে ২টি করে টেস্ট ২০২৫ সালে নিয়ে যাওয়া হয়েছে। আগামী বছর সূচিতে টেস্ট কম ছিল। ৪টি টেস্ট যোগ হওয়ায় দুই বছরে টেস্ট ম্যাচ সংখ্যায় ভারসাম্য এসেছে।

আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে সিরিজের পর বাংলাদেশ পাকিস্তান ও ভারত সফর করবে। এরপর দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ সফরে আসবে। বছরের শেষ দিকে বাংলাদেশ যাবে ওয়েস্ট ইন্ডিজে।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়