ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

ঈদের আনন্দ দ্বিগুণ হবে নাকি ম্লান?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ১৬ জুন ২০২৪   আপডেট: ১৫:৪০, ১৬ জুন ২০২৪
ঈদের আনন্দ দ্বিগুণ হবে নাকি ম্লান?

বিশ্বকাপের সুপার এইটে বাংলাদেশ যেতে পারবে কিনা তা নির্ধারণ হবে আগামীকাল সোমবার (১৭ জুন, ২০২৪) সকালে। যেদিন বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদুল আযহা। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে এদিন বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় শুরু হবে দুই দলের ম্যাচ। 

সুপার এইটে যেতে হলে বাংলাদেশের জন্য সমীকরণটা বেশ সহজ। নেপালকে যেকোনো ব্যবধানে হারাতে পারলেই ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশ চলে যাবে সুপার এইটে। হারলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা ম্যাচে। শ্রীলঙ্কা জিতলে রান রেটের হিসেব ছাড়া বাংলাদেশ যাবে সেরা আটে। আর নেদারল্যান্ডস জিতে গেলে এবং কমপক্ষে ৫৩ রানের মার্জিনে বাংলাদেশ পিছিয়ে থাকলে রান রেটে ডাচরা এগিয়ে গিয়ে চলে যাবে সুপার এইটে।

অনেক যদি-কিন্তুর সমীকরণে আটকা বাংলাদেশের পথচলা। তার চেয়ে জয় পাওয়াটাই ভালো। কোনো ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হয় না। নিজেদের খেলাটা খেলে জয় নিয়ে সুপার এইটে যাওয়াটাই গৌরবের। নেপালকে হারিয়ে বাংলাদেশ সুপার এইটে গেলে দেশে ঈদের আনন্দ দ্বিগুণ হবে। আর বিপরীত হলেই ম্লান। 

এর আগে এমন অভিজ্ঞতা দুইবার কিন্তু হয়েছে। ২০০৩ সালের ১১ ফেব্রুয়ারি কিংসমিডে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও কানাডা। রাত পোহালেই ঈদ। ওয়ানডে বিশ্বকাপে সেদিন কানাডার ছুঁড়ে দেয়া মাত্র ১৮০ রান তাড়া করতে পারেনি বাংলাদেশ। ঈদের আনন্দ অনেকটাই মাটি হয়ে যায় বাংলাদেশিদের।

২০১৯ বিশ্বকাপে ঈদের দিনই নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচ খেলে বাংলাদেশ। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। ওভালে সেই ম্যাচেও বাংলাদেশ জয়ের সুযোগ তৈরি করেছিল। কিন্তু শেষ হাসিটা হাসতে পারেনি। তাতে যা হবার তা-ই হয়েছে। ঈদ অনেকটাই ভেস্তে গিয়েছিল। এবার কি হবে? নেপালের বিপক্ষে প্রত্যাশিত জয় পাবে কিনা ভিন্ন কিছুর জন্য অপেক্ষা করছেন সমর্থকরা?

দলের সুপারস্টার সাকিব চান না এমন কিছু হোক। নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের নায়ক সাকিব বলেছেন, ‘অবশ্যই নেপালের সঙ্গে আমাদের গুরুত্বপূর্ণ ম্যাচ। জিততে পারলে আমরা দ্বিতীয় রাউন্ডে যাব। আমাদের জন্য অনেক বড় একটা অর্জন হবে। তাই স্বাভাবিকভাবেই আমরা মুখিয়ে আছি সামনে ম্যাচের জন্য।’

‘ঈদের দিন, মুসলমান যারা আছি তাদের জন্য আনন্দের একটা দিন। বিশেষ করে বাংলাদেশে সবাই উদযাপন করে। অন্য ধর্মের মানুষরাও আসলে ঈদের দিন আনন্দ করে। আশা করব, এরকম ঈদের একটা দিনে তাদের মুখে আরও বেশি হাসি ফোঁটাতে পারব।’ - যোগ করেন সাকিব।

নেপালের সঙ্গে বাংলাদেশ প্রথম ও একমাত্র দেখা ২০১৪ সালে। যে ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৮ উইকেটে। তবে সেই দলটা এখন অনেক পরিবর্তন হয়েছে। দক্ষিণ আফ্রিকাকে প্রায় তারা হারিয়ে দিয়েছিল। বাংলাদেশের জন্য কাজটা সহজ হবে না।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়