ঢাকা, বুধবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডিসিদের সাথে যোগাযোগে অ্যাটর্নি জেনারেলের অফিসে সেল

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৬ ৯:১৫:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৬ ৯:১৮:২২ পিএম

নিজস্ব প্রতিবেদক: উচ্চ আদালতে দায়ের হওয়া সরকারি স্বার্থ সংশ্লিষ্ট মামলাগুলোর বিষয়ে জেলা প্রশাসকদের দ্রত জানাতে অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে অ্যাটর্নি জেনারেল অফিসে একটি সেল গঠন করা হবে ।

মঙ্গলবার  সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ এর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত পঞ্চম অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতা শেষে বাইরে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, এতে করে অ্যাটর্নি জেনারেল অফিসের সাথে জেলা প্রশাসকদের যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি মামলা দ্রুত নিষ্পত্তি হওয়ার একটা ব্যবস্থা হবে।

ফৌজদারী কার্যবিধির কিছু কিছু ধারা প্রয়োগের ক্ষমতা নির্বাহী ম্যাজিস্ট্রেসীকে দেওয়ার বিষয়ে তিনি বলেন, এটা করতে গেলে আইন সংশোধন করতে হবে। তাই এটা এখন হবে না। আলাপ-আলোচনার মাধ্যমে দেখা যাবে যে এটার প্রয়োজন আছে কিনা?

স্বাধীন প্রোসিকিউশন সার্ভিস গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, এখন যে প্রোসিকিউশন সার্ভিস আছে তার ৩০ শতাংশ স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করার চিন্তাভাবনা করা হচ্ছে। সাথে সাথে পিপি-জিপিদের বেতন-ভাতার আওতায় আনার কথাও বিবেচনা করা হচ্ছে এবং এই প্রস্তাব ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটা আজকের ডিসি সম্মেলনে জানানো হয়েছে।

গতকাল কুমিল্লায় আদালতের এজলাসে ছুরিকাঘাতে এক যুবককে খুনের বিষয়ে তিনি বলেন, এবিষয়ে তিনি কুমিল্লার এসপির সাথে বলে আদালতের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর কথা বলেছেন। তিনি বলেন, শুধু কুমিল্লায় নয় সারা দেশের আদালতগুলোর নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হবে।

এসময় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, মন্ত্রিপরিষদ বিভাগ ও আইন মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/আসাদ/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন