ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তিন বিচারপতিকে নিয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২২ ৮:২৯:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২২ ৮:২৯:৪৩ পিএম
তিন বিচারপতিকে নিয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : তিন বিচারপতিকে বিচারকাজ থেকে  বিরত রাখার বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, প্রধান বিচারপতি তিন বিচারপতির ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছেন, তা রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করেই নিয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন,  আইনজীবীরা সবাই চান, আমাদের আদালতটা সমস্ত বিতর্কের ঊর্ধ্বে থাকুক। কারণ, কারো সম্বন্ধে যেন কোনো কথা না ওঠে। অনেক আগে থেকেই বলা হচ্ছিল, সুপ্রিম কোর্টের ভাবমূর্তি ঠিক রাখার জন্য, বিচার বিভাগকে কলুষমুক্ত রাখার জন্য পদক্ষেপ নেয়ার কথা। এখন প্রধান বিচারপতি এ ব্যাপারে কীভাবে কী তদন্ত করবেন, অনুসন্ধান কীভাবে হবে, তা ওনারাই ঠিক করবেন। রাষ্ট্রপতির সম্মতি নিয়েই তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

তিন বিচারপতির বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, অভিযোগ- সেটা অনুসন্ধানের পরেই জানা যাবে। কী অভিযোগ তা জনসমক্ষে প্রকাশ করাটা আমি মনে করি বিচার বিভাগের জন্য শুভ হবে না। এটা সম্পূর্ণভাবে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির ব্যাপার এবং সেভাবেই দেখতে হবে।

অনুসন্ধান কে করছেন, জানতে চাইলে তিনি বলেন, এটা প্রধান বিচারপতি এবং রাষ্ট্রপতি ঠিক করবেন।

তিন বিচারপতির বিরুদ্ধে একসঙ্গে অভিযোগ নজিরবিহীন হবে না কি না, জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, বিচার বিভাগকে সঠিক রাস্তায় রাখার জন্য এটা প্রধান বিচারপতি ও রাষ্ট্রপতির প্রাথমিক দায়িত্ব। বারের সদস্যরা যাতে কোনো বিচারপতি সম্বন্ধে কোনো খারাপ কথা না বলতে পারে অথবা কোনো অভিযোগ না তুলতে পারে, সেটা আমরা সব সময়ই কামনা করি।

আইনজীবী বা বারের পক্ষ থেকে এই তিন বিচারপতির বিরুদ্ধে কোনো অভিযোগ ছিল কি না, জানতে চাইলে তিনি বলেন, বারের সাধারণ সদস্যরা সব সময়ই চান বিচার বিভাগ কলুষমুক্ত থাকুক এবং ভাবমূর্তি যেন সাধারণ জনগণের কাছে উজ্জ্বল থাকে।

এ নিয়ে প্রধান বিচারপতির সাথে আপনার কথা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধান বিচারপতি আমাকে জানিয়েছেন, তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। রাষ্ট্রপতির তাতে সম্মতি আছে। রাষ্ট্রপতির সাথে আলাপ আলোচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরবর্তী পদক্ষেপের বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, অভিযোগ কী, এ সম্বন্ধে অনুসন্ধান করে কী পদক্ষেপ নেয়া দরকার, আশা করি, রাষ্ট্রপতি সে সিদ্ধান্ত নেবেন।

আজকের এই পদক্ষেপ বিচার বিভাগের জন্য নতুন বার্তা কি না, জবাবে তিনি বলেন, নিশ্চয়ই। আইনের ঊর্ধ্বে কেউ থাকতে পারে না। কোনো মন্ত্রী থাকতে পারে না, কোনো বিচারপতিও থাকতে পারে না  এবং আমরা সাধারণ মানুষও থাকতে পারি না। কাজেই এটা অবশ্যই একটি ইঙ্গিত যাবে অন্যান্যদের কাছে, যারা নিজেদেরকে সঠিক পথে পরিচালনা করছেন না।

কোড অব কন্ডাক্ট অনুযায়ী কী পদক্ষেপ নেয়া হচ্ছে, এ প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এটা প্রধান বিচাপতি ঠিক করবেন। প্রধান বিচারপতিও যা করছেন তা আপিল বিভাগের অন্যান্য বিচারপতিদের সঙ্গে আলোচনা করেই  করছেন। প্রধান বিচারপতি আপিল বিভাগের সমস্ত বিচারপতিদের সাথে পরামর্শ করে এ পদক্ষেপ নিয়েছেন। 


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৯/মেহেদী/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge