ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চেক ডিজঅনার, জসিমকে ৫ কোটি টাকা দিতে রুল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ১৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চেক ডিজঅনার, জসিমকে ৫ কোটি টাকা দিতে রুল

চেক ডিজঅনারের মামলায় ফাঁসানোর ঘটনায় চট্টগ্রামের ব্যবসায়ী এসএম জসিমউদ্দিনকে ক্ষতিপূরণ হিসেবে ৫ কোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। সূচনা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ব্যবসায়ী জসিমউদ্দিনের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয়া হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মুহাম্মাদ আমিরুল হক ও অ্যাডভোকেট মো. সাইফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

বৃহষ্পতিবার আদালতের এ আদেশের তথ্য রাইজিংবিডিকে জানান আইনজীবী সাইফুল আলম।

চট্টগ্রাম ৫ম যুগ্ম মহানগর দায়রা জজ আদালতের বিচারক, মামলা পরিচালনাকারী সরকারপক্ষে আইনজীবী (এপিপি), চেক ডিজঅনার মামলার বাদী ও তার সহযোগী সংশ্লিষ্ট এসএ গ্রুপের ম্যানেজার মো. সাইফুদ্দিন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডসহ অপরাপর বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, লবণ ব্যবসায়ী আব্দুল আলীমের মাধ্যমে ২০১৫ সালের ২১ জুন মো. সাইফুদ্দিনের কাছ থেকে হালিশহরে একটি দোকান ভাড়া নেন জসিম উদ্দিন। এ সময় তিনি সিকিউরিটি হিসেবে ইসলামী ব্যাংকের এক লাখ টাকার একটি চেক দেন বাড়ির মালিক সাইফুদ্দিনকে। কিছুদিন পর ওই দোকান ছেড়ে দেন জসিম উদ্দিন। এরপর তিনি এক লাখ টাকার চেকটি ফেরত চান। কিন্তু সাইফুদ্দিন তাকে চেক ফেরত দেয়নি। এরও কিছুদিন পর ওই চেক ব্যবহার করে জসিম উদ্দিনের বিরুদ্ধে আব্দুল আলীম আদালতে চেক ডিজঅনারের মামলা করেন। এই মামলায় মানিকগঞ্জ থেকে ২০১৭ সালের ৫ জুলাই জসিম উদ্দিনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর চট্টগ্রামের ৫ম যুগ্ম মহানগর দায়রা জজ আদালতে মামলার বিচারকালে দেখা যায়, ২০১৫ সালের দেয়া চেকটি ঘষামাজা করে ২০১৬ করা হয়েছে। আর ডিজঅনার করা চেকে ছুটিতে থাকা ইসলামী ব্যাংকের এক কর্মকর্তার সিল ব্যবহার করা হয়েছে।

এ অবস্থায় জালিয়াতির মাধ্যমে মামলা করায় বাদী আব্দুল আলীমের ফৌজদারি ব্যবস্থা নিতে আবেদন জানান। কিন্তু আদালত জসিম উদ্দিনের আবেদন খারিজ করে দেন। তবে চেক ডিজঅনারের মামলা থেকে জসিম উদ্দিনকে খালাস দিয়ে গত ১৩ মে রায় দেয় আদালত। রায়ে বিচারক ব্যবসায়ী এস এম জসিম উদ্দিনকে ‘অভ্যাসগতভাবে অপরাধের সাথে জড়িত’ হিসেবে অভিহিত করেন। এই রায়ে সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট আবেদন করেন জসিম উদ্দিন। রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।


ঢাকা/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়