RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৫ ১৪২৭ ||  ১২ রবিউস সানি ১৪৪২

পনিরের ফাঁসি কার্যকরে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পনিরের ফাঁসি কার্যকরে বাধা নেই

নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসির রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

এই আদেশের ফলে আসাদুজ্জামান পনিরের মৃত্যুদণ্ড কার্যকরে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। তবে রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করতে পারবেন তিনি।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে পনিরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।  রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

এর আগে ২০১৬ সালের ২৩ মার্চ নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসির রায় বহাল রাখেন আপিল বিভাগ।  আসামির করা আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃ্ত্বাধীন বেঞ্চ এই রায় দেন।

পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে পনির। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি বিচারিক আদালত ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এই ঘটনায় করা মামলায় আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন সোহেল ও ইউনুছ আলীকে ফাঁসির রায় দেন। তবে মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর হওয়ায় এই দুজনকে অব্যাহতি দেওয়া হয়। আরেক আসামি বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেয় আদালত। এর আগে ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে ২০১৪ সালের ৩১ জানুয়ারি হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন।

২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলা হয়।  এ হামলায় ৮ জন নিহত হন।


ঢাকা/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়