RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৬ ১৪২৭ ||  ১৩ সফর ১৪৪২

ফেসবুক এজেন্টের বিরুদ্ধে ভ্যাট গোয়েন্দার মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ফেসবুক এজেন্টের বিরুদ্ধে ভ্যাট গোয়েন্দার মামলা

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর

ভ্যাট রিটার্ন দাখিল না করা ও ভুয়া ঠিকানা ব্যবহার করে ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।  

বৃহস্পতিবার (১৩ আগস্ট) মামলাটি করা হয়েছে বলে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

ভ্যাট গোয়েন্দা জানায়, চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাটে নিবন্ধন নেয়। যার বিন নম্বর: ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১তলা, ৩৩ কারওয়ান বাজার, ঢাকা। কিন্তু এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা দেখতে পায় যে, নিবন্ধিত স্থানে প্রতিষ্ঠানটির কোনো কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিশও দেওয়া হয়নি। 

অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরও দেখতে পান, ওই এজেন্ট তিন মাস আগে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটির কর্তন করা ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি। 

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট এরইমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬.২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫ শতাংশ হারে ৯৩.৩২ লাখ টাকার ভ্যাট কর্তন করেছে।  ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করা এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা ওই টাকা ঝুঁকিপূর্ণ মনে হয়েছে। 

তাই কর্তন করা টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করা এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় মামলাটি দায়ের করা হয়। একইসঙ্গে মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।

ঢাকা/ এম এ রহমান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়