ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বুড়িগঙ্গা দখলকারীদের নাম-ঠিকানা দাখিল করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ১২ অক্টোবর ২০২০  
বুড়িগঙ্গা দখলকারীদের নাম-ঠিকানা দাখিল করতে হাইকোর্টের নির্দেশ

হাইকোর্ট (ফাইল ফটো)

বুড়িগঙ্গা নদীর আদি চ্যানেল (হাজারীবাগ ও কামরাঙ্গীর চর) সিএস/আরএস অনুসারে জরিপ করে দখলকারীদের নাম-ঠিকানাসহ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিন মাসের মধ্যে হলফনামা আকারে আদালতে ওই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দিয়েছেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) জনস্বার্থে দায়ের করা এক রিট মামলার সম্পূরক শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, ‘চার নদীতে অবৈধ দখল বন্ধ ও অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা জনস্বার্থ সংশ্লিষ্ট মামলায় ২০০৯ সালে বিচারপতি এবিএম খায়রুল হক ও বিচারপতি মমতাজউদ্দীন আহমেদ রায় দিয়ে নদীর সীমানা জরিপ, দখলদারদের উচ্ছেদসহ ৯ দফা নির্দেশনা দেন। ওই রায়ের আলোকে জরিপের সময় হাজারীবাগ-কামরাঙ্গীর চর এলাকায় বুড়িগঙ্গা নদীর অংশ আদি চ্যানেল জরিপের বাইরে থাকায় ২০১৫ সালে এইচআরপিবির পক্ষ থেকে ওই এলাকায় বুড়িগঙ্গা নদীর অংশ আদি চ্যানেলের জায়গা জরিপ করে দখলকারীদের চিহ্নিত করার আবেদন জানানো হয়। শুনানি শেষে তখন বিচারপতি মির্জা হোসেইন হায়দারের বেঞ্চ আদি চ্যানেল সিএস/আরএস বিশেষ জরিপ টিম গঠন করে সীমানা নির্ধারণপূর্বক আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন। পরবর্তীতে এইচআরপিবির পক্ষে একটি সম্পূরক আবেদনে হাজারীবাগ-কামরাঙ্গীর চর এলাকায় বুড়িগঙ্গা নদীর অংশ উদ্ধার ও দখলকারীদের উচ্ছেদের আবেদন জানানো হয়। সে বিষয়ে আজ (১২ অক্টোবর) শুনানি হয়।

জরিপের জন্য জরিপ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত। ওই টিমে ঢাকার জেলা প্রশাসক, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) প্রতিনিধি থাকবেন। একই সঙ্গে ঢাকার পুলিশ সুপারকে জরিপে সব ধরনের সহযোগিতার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা/মেহেদী/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়