ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘অর্থপাচার ও ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণ বৈশ্বিক চ্যালেঞ্জ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৫০, ২ ডিসেম্বর ২০২০
‘অর্থপাচার ও ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণ বৈশ্বিক চ্যালেঞ্জ’

ইকবাল মাহমুদ (ফাইল ছবি)

দুর্নীতির ধরন ক্রমাগত পরিবর্তন হচ্ছে বলে মন্তব‌্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, ‘দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থপাচার, ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণ এখন বৈশ্বিক চ্যালেঞ্জ।’ বুধবার (২ ডিসেম্বর) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী ভার্চুয়াল কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

এই কনফারেন্সে দুদক চেয়ারম্যানের নেতৃত্বে সংস্থাটির মহাপরিচালক এ কে এম সোহেলসহ কমিশনের ২৬জন ঊর্ধ্বতন কর্মকর্তা এই প্রোগ্রামে অংশ নেন। 

 দুদক চেয়ারম্যান বলেন, ‘তথ্য-প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছে।  অর্থ পাচার ও ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণের বৈশ্বিক  চ্যালেঞ্জ  মোকাবিলার  জন্য আমাদের কর্মদক্ষতা আন্তর্জাতিক মানের হতে হবে। বিপ্লবের সঙ্গে নিজেদের তাল মিলিয়ে চলার জন্যই দুদকে নতুন নতুন  পদক্ষেপ নিতে হবে। আমাদের নিজস্ব কার্য প্রক্রিয়ার কৌশলও যুগের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন করতে হবে।’ 

৩০ নভেম্বর শুরু হওয়া এই কনফারেন্স ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। সত্যতা, আস্থা ও স্বচ্ছতাই নিশ্চিত করবে-দুর্নীতিবিরোধী সংগ্রামকে, এমন ধারণাকে থিম করা হয়েছে এ কনফারেন্সে। বিশ্বের বিভিন্ন দেশের ৫০০-এর বেশি (এন্টি করাপশন এক্সপার্ট) দুর্নীতিবিরোধী বিশেষজ্ঞারা ধারাবাহিকভাবে এসব আলোচনায় বক্তব্য রাখছেন। ১৪০ টি দেশের  ৩ হাজারেরও বেশি সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ, গণমাধ্যম, দুর্নীতিবিরোধী সংস্থা, এনজিও প্রতিনিধিরা এই কনফারেন্সে অংশ নেন। কনফারেন্সের ২৬টি গুরুত্বপূর্ণ সেশনে দুদকের ২৬জন কর্মকর্তাকে অংশ নেবেন।

ঢাকা/এম এ রহমান/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়