ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভাস্কর্য ইস্যুতে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

সাইফুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ২২:০৯, ১২ ডিসেম্বর ২০২০
ভাস্কর্য ইস্যুতে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে আলোচিত ইস‌্যু ভাস্কর্য। এ ইস্যু নিয়ে যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন‌্য সতর্ক অবস্থানে আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সম্প্রতি কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুসূদন স্মৃতি ভাস্কর্য ভাঙচুর করা হয়। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন ভাস্কর্য ঘিরে বাড়তি নিরাপত্তার ব‌্যবস্থা করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি উগ্রপন্থীদের তালিকা তৈরির কাজ শুরু করেছে পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষায় তৎপর আছে পুলিশ, র‌্যাব, সিআইডি, পুলিশের বিশেষ শাখা (এসবি), কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। 

পুলিশের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা বলেছেন, ‘আমরা জনগণকে অনুরোধ করছি, ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে তাদের যেন কেউ বিভ্রান্ত করতে না পারে। কোনো স্বার্থান্বেষী মহল হীন স্বার্থ চরিতার্থ করতে তাদের যেন কাজে লাগাতে না পারে। জাতীয় স্বার্থে দেশের আইনের প্রতি প্রত্যেককে শ্রদ্ধাশীল হতে হবে। যারা দেশের শান্তিপূর্ণ পরিবেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে, তাদের প্রতি নজর রাখা হচ্ছে। বাংলাদেশ পুলিশ দেশের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে বদ্ধপরিকর।’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুসূদন স্মৃতি ভাস্কর্য ভাঙচুরকারীদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। সম্ভাব্য ভাঙচুরকারী ও উগ্রপন্থীদের তালিকা করা হচ্ছে। গোয়েন্দা কার্যক্রম জোরদার করা হয়েছে।’

সিআইডির কর্মকর্তারা বলছেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার, তাদের সবাই সন্দেহভাজন অপরাধী নয়। তাদের সিংহভাগই আবেগের স্রোতে গা ভাসিয়েছে। এই আবেগপ্রবণ মানুষদের কারা ব্যবহার করছে, সে বিষয়েই সাইবার পুলিশ নজরদারি করছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে উস্কানি দেওয়া হচ্ছে কিংবা সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। এ ব্যাপারে র‌্যাব তিনটি স্তরে অত্যন্ত সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করছে। প্রথম স্তরে সাদা পোশাকে র‌্যাবের গোয়েন্দারা সারা দেশে নিয়োজিত আছে। দ্বিতীয় স্তরে পোশাকধারী সদস্যরা টহলের মাধ্যমে দেশের স্থিতিশীলতা বজায় রাখতে সচেষ্ট আছে। তৃতীয় স্তরে সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিকভাবে নিয়োজিত আছে।

পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) সহকারী পুলিশ সুপার (লিগ্যাল অ‌্যান্ড মিডিয়া) ওয়াহিদা পারভীন বলেন, ‘অনলাইন থেকে যেসব প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে, সে বিষয়ে আমাদের কয়েকটি উইং মনিটর করছে। যারা ধর্মের অপব্যাখ্যা দিচ্ছে, তাদের নজরদারিতে রাখা হয়েছে।’

কিছুদিন ধরেই কওমি আলেমরা ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে আসছেন। এ নিয়ে গণমাধ‌্যম ও সামাজিক যোগাযোগ মাধ‌্যমে ব‌্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।

২০০৮ সালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর গোল চত্বরে লালনের ভাস্কর্য নির্মাণের সময় আপত্তি জানায় ধর্মভিত্তিক দলগুলো। পরে ওই ভাস্কর্য সরিয়ে ফেলা হয়। ২০১৭ সালে একই গোষ্ঠীর দাবির মুখে হাইকোর্ট এলাকা থেকে গ্রিক দেবীর ভাস্কর্য সরিয়ে নেওয়া হয়।

ঢাকা/সাইফুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়