ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মেয়াদোত্তীর্ণ রাসায়নিক ও রং দিয়ে তৈরি হচ্ছে নকল প্রসাধনী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ১২ মার্চ ২০২১  
মেয়াদোত্তীর্ণ রাসায়নিক ও রং দিয়ে তৈরি হচ্ছে নকল প্রসাধনী

মেয়াদোত্তীর্ণ রাসায়নিক ও রং দিয়ে নকল প্রসাধন সামগ্রী তৈরির দায়ে তিনটি কারখানা সিলগালা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১২ মার্চ) বিকেলে র‌্যাব থেকে জানানো হয়, বৃহস্পতিবার (১১ মার্চ) রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত র‌্যাব-২ এর উদ্যোগে সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের নেতৃত্বে এবং বিএসটিআই’র সহায়তায় কেরানীগঞ্জ থানাধীন আটিবাজার এলাকায় তিনটি নকল ও ভেজাল প্রসাধনী তৈরির কারখানায় অভিযান চালানো হয়। ওই এলাকায় শাহীন কসমেটিক্স, মর্ডান কসমেটিক্স ও একটি নামহীন কারখানায় বিএসটিআই’র অনুমোদন ছাড়া মেয়াদোত্তীর্ণ কাঁচামাল দিয়ে প্রসাধন সামগ্রী উৎপাদন করা হতো। তারা ইউনিলিভারের মতো বিভিন্ন প্রতিষ্ঠিত ব্র‌্যান্ডের নাম ব্যবহার করছিল। মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বাজারজাত করাসহ বিভিন্ন অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে ১৩ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর পাশাপাশি ১০ লাখ টাকার ভেজাল প্রসাধন সামগ্রী এবং যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম রাইজিংবিডিকে বলেন, ‘সম্প্রতি রাজধানী ঢাকাসহ পার্শ্ববর্তী জেলা শহরের বিভিন্ন স্থানে কিছু অসাধু ব্যক্তি বেশি মুনাফার লোভে তাদের প্রতিষ্ঠানে বিএসটিআইর অনুমোদন ছাড়াই মেয়াদোত্তীর্ণ কেমিক্যাল এবং অননুমোদিত রং ব্যবহার করে প্রসাধনী তৈরি, বিক্রয় ও সংরক্ষণ করছে। এসব প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনার লক্ষ্যে র‌্যাব-২ একটি বিশেষ দল গঠন করে গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছে। এসব প্রসাধনী ব্যবহার করলে ক্যান্সার ও চর্মরোগ দেখা দিতে পারে।’

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়