ঢাকা     সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১০ ১৪২৮ ||  ২০ জমাদিউস সানি ১৪৪৩

সাভারে ৬ ছাত্র হত্যা: রায়ে সন্তোষ রাষ্ট্রপক্ষ, নাখোশ আসামিপক্ষ

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২ ডিসেম্বর ২০২১  
সাভারে ৬ ছাত্র হত্যা: রায়ে সন্তোষ রাষ্ট্রপক্ষ, নাখোশ আসামিপক্ষ

রায় ঘোষণার পর কথা বলেন দুই পক্ষের আইনজীবী

সাভারের আমিন বাজারে ছয় ছাত্রকে ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যার মামলায় ১৩ আসামিকে মৃত্যুদণ্ড ও ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া, অপরাধ প্রমাণিত না হওয়ায় ২৫ জনকে খালাস দেওয়া হয়েছে।

এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে রাষ্ট্রপক্ষ। তবে নাখোশ আসামিপক্ষ। তারা উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছে। 

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ঢাকার দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ইসমত জাহান এ রায় ঘোষণা করেন।

সংশ্লিষ্ট আদালতের অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর আনন্দ চন্দ্র বিশ্বাস বলেন, ‘রায়ে আমরা সন্তুষ্ট। এই মামলায় ৯১ জন সাক্ষীর মধ্যে ৫৪ জন সাক্ষ্যগ্রহণ শেষ করা হয়। আর ১৪ আসামি দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। সব কিছু বিবেচনা করে আদালত রায় ঘোষণা করেছেন।  খালাসও দিয়েছেন ২৫ জনকে। সাজা দিয়েছেন ৩২ জনের।’

পূর্ণাঙ্গ রায় বের হলে আদেশ পর্যালোচনা শেষে খালাস আসামিদের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিলে যেতে পারি জানিয়ে আনন্দ চন্দ্র বিশ্বাস বলেন, ‘একটা চাঞ্চল্যকর মামলায় যুগান্তকারী রায় দিয়েছেন আদালত।’

এদিকে, আসামি পক্ষের আইনজীবী শিউলী আক্তার খান ও শেখ সিরাজ উদ্দিন বলেন, ‘রায়ে ন্যায় বিচার হয়নি। আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবো। মামলাটি গণপিটুনির। এই মামলায় কোনো চাক্ষুষ সাক্ষী নেই। মামলার তদন্ত ঠিকমত হয়নি। রাষ্ট্রপক্ষ মামলাটি প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। এই সাজা উচ্চ আদালতে টিকবে না।’ উচ্চ আদালতে গেলে আসামিরা খালাস পাবেন বলে আশা করেন তারা।

২০১১ সালের ১৭ জুলাই শবে বরাতের রাতে সাভারের আমিনবাজারের বড়দেশী গ্রামের কেবলার চরে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা করা হয়। গত ২২ নভেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের এ তারিখ ঠিক করেন।

আরও পড়ুন: সাভারে ৬ ছাত্র হত্যা: ১৩ আসামির মৃত্যুদণ্ড

সাভারে ৬ ছাত্র হত্যা: রায় দ্রুত কার্যকরের দাবি 

ঢাকা/মামুন/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়